Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আইপি সিস্টেমকে শক্তিশালী করতে আইনি কাঠামো করতে হবে : শিল্প সচিব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম বলেন, আইপিআর’র নির্দিষ্ট চ্যালেঞ্জগুলি যা বাংলাদেশের আইপি সিস্টেমকে শক্তিশালী করার জন্য মোকাবেলা করতে হবে, তার মাঝে রয়েছে নীতিমালা এবং আইনী কাঠামো প্রতিষ্ঠা করা। গতকাল শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিস অব বাংলাদেশ (আইসিএসবি) ‘মেধা সম্পদ অধিকার’ শীর্ষক একটি পেশাগত উন্নয়ন (সিপিডি) সেমিনারে তিনি এসব কথা বলেন। প্রফেশনাল ডেভেলপমেন্টের সাব কমিটির সভাপতি ও ইনস্টিটিউটের সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট মো. আসাদ উল্লাহ এফসিএস এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম। আরও উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সানোয়ার হোসেন প্রমুখ।
শিল্প সচিব বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে আইপি নীতি বা কৌশল নেই। আইপি সুরক্ষাটি দেশের উন্নয়ন কৌশলে যথাযথভাবে সন্নিবেশিত করা হয়নি। আইনি কাঠামোর সংশোধনী প্রক্রিয়া বর্তমানে চলছে। আইপিআর সুরক্ষা নতুনত্বকে উৎসাহিত করে, একটি ভাল ব্যবসা পরিবেশে তৈরিতে অবদান রাখে এবং বিদেশী বিনিয়োগ বাড়ায়। তাছাড়া, বাজার বৈচিত্র্য অর্জনের জন্য এবং পণ্যর মান উন্নয়নে আইপিআর অপরিহার্য।
মো. আসাদ উল্লাহ বলেন, বর্তমান বাজার অর্থনীতি বস্তুগত সম্পদ, উদ্ভাবন এবং জ্ঞান দ্বারা চালিত। সৃজনশীল ধারনার উপর ভিত্তি করে একটি উদ্ভাবনী সমাজ নিশ্চিত করার জন্য, আইপিআরগুলির পর্যাপ্ত সুরক্ষা প্রয়োজন। তিনি আরও বলেন, আইসিএসবির সদস্যরা পেশাগতভাবে উপযোগ্য এবং আইসিএসবি এবং পেটেন্ট, ডিজাইন এবং ট্রেডমার্ক বিভাগ উভয় পারস্পরিক সুবিধার জন্য সহযোগিতা করতে পারে। ট্রেড মার্ক আইন এবং বিধিগুলিতে প্রয়োজনীয় সংশোধন করা উচিত যাতে চার্টার্ড সেক্রেটারি পেশাদার জাতীয় অর্থনীতিতে আরও ভাল অবদান রাখতে পারে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মো. সানাউল্লাহ এফসিএস।
তিনি বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো আইপিআরের ভিত্তিতে একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে, কেবল বস্তুগত পণ্যে নয়। চার্টার্ড সেক্রেটারি পেশাজীবীদের ভারতের মত পেটেন্ট ডিজাইন, কপিরাইট রেজিস্ট্রেশন ও ট্রেডমার্ক নিবন্ধনের ক্ষেত্রে ক্ষমতা দেওয়া যেতে পারে। তিনি জোর দিয়ে বলেন, চার্টার্ড সেক্রেটারিগন মেধাসত্ত সম্পত্তি নিয়ে কাজ করার জন্য প্রশিক্ষিত এবং দক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ