Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রায়ত্ত শিল্পকারখানায় নয়া প্রযুক্তি সন্নিবেশের প্রচেষ্টা চলছে : শিল্প সচিব

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, রাষ্ট্রায়ত্ত শিল্পকারখানাগুলো লাভজনক করার জন্য পুরোনো প্রযুক্তির পরিবর্তে নতুন নতুন প্রযুক্তির সন্নিবেশ করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
তিনি গত মঙ্গলবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সোস্যাল রেসপনসিবিলিটি (এসআর) এশিয়া বাংলাদেশ যৌথভাবে আয়োজিত ‘মেটেরিয়াল ফ্লো কস্ট একাউন্টিং (এমএফসিএ)’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ডিসিসিআই অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন ডিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন রশিদ। শিল্প সচিব বলেন, শিল্প মন্ত্রণালয় দেশে ব্যবসা-বাণিজ্য বিকাশের লক্ষ্যে সহায়ক নীতিমালা প্রণয়নসহ শিল্পপতিদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, বাংলাদেশের শিল্পায়নের গতিধারা বৃদ্ধির জন্য মানবসম্পদের দক্ষতা উন্নয়ন, ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাস এবং পরিবেশগত ঝুঁকি কমানোর উপর গুরুত্বারোপ করতে হবে। তিনি দেশে নতুন শিল্পকারখানা স্থাপনের ক্ষেত্রে প্রয়োজনীয় জরিপ ও গবেষণা চালানোর প্রস্তাব করেন। তিনি বলেন, বাংলাদেশে শিল্পায়নকে ত্বরান্বিত করতে সরকার আরো রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকা এবং বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে। সোস্যাল রেসপনসিবিলিটি (এসআর) এশিয়া বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ডিসিসিআই ইটুকে প্রকল্পের কনসালটেন্ট কাজী মো. শফিকুর রহমান সেমিনারে স্বাগত বক্তৃতা করেন। আলোচনায় ডিসিসিআই পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান, প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি আলহাজ আব্দুস সালাম, প্রাক্তন সহ-সভাপতি আবসার করিম চৌধুরী, প্রাক্তন পরিচালক রফিকুল ইসলাম খান, আহ্বায়ক ক্যাপ্টেন নূরুল হক এবং ডিসিসিআই মহাসচিব এএইচএম রেজাউল কবির অংশগ্রহণ করেন। ডিসিসিআই সহ-সভাপতি খ. আতিক-ই-রাব্বানী ধন্যবাদ জ্ঞাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রায়ত্ত শিল্পকারখানায় নয়া প্রযুক্তি সন্নিবেশের প্রচেষ্টা চলছে : শিল্প সচিব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ