Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ডিএসসিসিতে পরীক্ষামূলক নাইট শিফট চালু

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

রাজধানীর ট্রাফিক চাপ কমাতে নাইট শিফট চালুর চিন্তা করছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। তারই অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে ডিএসসিসি’র নগর ভবনে অফিস করেছেন তিনি। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নগর ভবনে উপস্থিত থেকে কর্পোরেশনের পরিচ্ছন্নতাসহ উন্নয়ন কাজ সরাসরি মনিটরিং করেছেন মেয়র। এ সময় মেয়রের সঙ্গে ইঞ্জিনিয়ারিং বিভাগ, পরিচ্ছন্নতা বিভাগসহ বেশ কয়েকটি বিভাগের কর্মকর্তারা কার্যালয়ে উপস্থিত ছিলেন।

এর আগে গত ১০ সেপ্টেম্বর রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন বিষয়ে গঠিত কমিটির প্রজ্ঞাপন জারির পর প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র বলেছিলেন, যানজট নিরসনে দক্ষিণ কোরিয়ারর রাজধানী সিউল শহরের মতো ঢাকাতেও দিনের পাশাপাশি রাতেও অফিস আওয়ার শুরু হতে পারে। সিউলে বিভিন্ন কর্পোরেশন ও সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠান নাইট শিফটে কাজ করে। রাত ৯টা থেকে তাদের শিফট শুরু হয়। সকালে আবার আরও একটি শিফট শুরু হয়। তারা পুরো সময়টাকে ব্যবহার করছে।

এ কারণে মানুষের মুভমেন্ট অনেকটা কমে গেছে। যার সুফল তারা ভোগ করছেন। সেখানে যানজট হচ্ছে না। ঐ সংবাদ সম্মেলনে তিনি আরও বলেছিলেন, সিঙ্গাপুরের একটি কনফারেন্সে সিউল শহরের মেয়রের সঙ্গে সাক্ষাৎ হয়। সেখানে অনেক বিষয় শেয়ার করেছেন তিনি। তার শহরে বিভিন্ন কর্পোরেশন ও সরকারি প্রতিষ্ঠান নাইট শিফটে কাজ করে। রাত ৯টা থেকে তাদের রাতের শিফট শুরু হয়।

তারা পুরো সময়টাকে ব্যবহার করছে। এ কারণে মানুষের মুভমেন্ট অনেকটা কমে গেছে। যদি সরকার মনে করে রাতের বেলায় একটা শিফট কাজ করবে, তাদের যদি পেমেন্ট, সিকিউরিটি এবং যাতায়াত নিরাপত্তা নিশ্চিত করা হয়, তাহলে এ ধারণাটা একেবারেই মন্দ না।
মেয়র উদাহরণ দিয়ে বলেছিলেন, আমি মনে করি একটা সময় নগরীতে ছিনতাইসহ অন্যান্য অপরাধ ছিল।

কিন্তু এখন সেই অবস্থা নেই। দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় পর্যাপ্ত লাইটের কারণে নারীদের নিরাপত্তাসহ যেকোনও নিরাপত্তা অনেক উন্নত। চুরি-ছিনতাই অনেক কমে এসেছে। এলইডি লাইটের কারণে অনেক দূর থেকে দেখা যায়। আমাদের এলাকায় মোটরসাইকেলের হেডলাইট বন্ধ করে চালানো যাবে! এই অবস্থা থেকে আমরা চিন্তা কারছি, কেউ যদি চায় বা উদ্যোগ নেয় যে রাতে তারা একটা শিফট শুরু করবেন, আমার মনে হয় সেটা খারাপ আইডিয়া হবে না



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসসিসি

২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ