Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শুরু হচ্ছে বাজেট অলিম্পিয়াড

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

অর্থবছরের আয়-ব্যয়ের ফর্দ, অর্থাৎ বাজেট সম্পর্কে তরুণদের আগ্রহ বাড়ানোর লক্ষ্য নিয়ে শুরু হতে যাচ্ছে বাজেট অলিম্পিয়াড। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সম্পাদক এ আর আমান বলেন, দেশের চারটি অঞ্চলের প্রায় ৪৫টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন হাজার শিক্ষার্থী অলিম্পিয়াডে অংশ নেবেন।
৪ অক্টোবর চট্টগ্রাম, ১২ অক্টোবর খুলনা, ২৭ অক্টোবর ঢাকা এবং ৫ নভেম্বর রাজশাহীতে আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা। এদের থেকে একজন চ্যাম্পিয়ন ও দুইজন রানার আপ খুঁজে নেওয়া হবে।
প্রতিযোগিতার প্রথম পর্বে এক ঘণ্টার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ), লিখিত পরীক্ষা/কুইজ প্রতিযোগিতায় অংশ নিতে হবে প্রতিযোগিদের। আর চূডান্ত পর্বে থাকবে বহুনির্বাচনী প্রশ্ন, লিখিত পরীক্ষা, ব্যক্তিগত উপস্থাপনা ও পরিকল্পনা প্রণয়ন। সংবাদ সম্মেলনে এ আর আমান বলেন, বাজেট বিষয়টিকে তরুণ প্রজন্মের মধ্যে আরো বেশি আলোচ্য-আগ্রহের বিষয় করে তোলা, দেশব্যাপী তরুণ বাজেট বিতার্কিক ও অ্যাডভোকেট গড়ে তোলা এবং তরুণদের নেতৃত্বে বাজেট বিকেন্দ্রীকরণ, বাজেটকে আরো স্বচ্ছ, জবাবদিহিমূলক করতে বাজেট বিষয়ে তরুণদের আরো সক্রিয় করে তুলতে হবে।
সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন অলিম্পিয়াড আয়োজক কমিটির সভাপতি প্রফেসর এমএম আকাশ। উপস্থিত ছিলেন জুরি প্যানেলের সদস্য ও ঢাকা স্কুল অব ইকোনোমিকসের সহযোগী অধ্যাপক একেএম নজরুল ইসলাম, অ্যাকশনএইড বাংলাদেশের ম্যানেজার নুজহাত জাবিন এবং বাজেট অলিম্পিয়াডের সমন্বয়ক নুরুল আলম মাসুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ