Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আইনের শাসনের অবস্থা ফাঁস করেছেন বিচারপতি সিনহা

জাতীয় কনভেনশনে জয়নুল আবেদীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, দেশে আইনের শাসনের বাস্তব অবস্থা সাবেক একজন প্রধান বিচারপতি (এস কে সিনহা) ফাঁস করে দিয়েছেন। আর গণতন্ত্রকে সরকার নির্বাসনে পাঠিয়েছে। সেখান থেকে আমরা গণতন্ত্রকে উদ্ধারের চেষ্টা করছি। গতকাল সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে আইনের শাসন, গণতন্ত্র ও মানবাধিকার রক্ষা শীর্ষক জাতীয় কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। কনভেশনের আয়োজন করে ন্যাশনাল ল’ইয়ার্স কাউন্সিল। মানবাধিকারের বিষয়ে জয়নুল আবেদীন বলেন, দেশে এখন খুন, গুম হচ্ছে। প্রতিদিন একজন গুম হচ্ছে। বিভিন্ন ঘটনায় ভৌতিক মামলা হচ্ছে।
আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, দেশের প্রধান বিচারপতি রিফিউজি হয়ে গেছেন। সে দেশে কিসের বিচার, কিসের মানবাধিকার? মানবাধিকার তো সভ্য মানুষের জন্য। বিচারপতিদের ওপর সরকারের বিশেষ সংস্থার প্রভাব বিস্তারের ঘটনায় তিনি বলেন, আমাকে যদি কেউ পেটাতো, আমি বিচারপতি হলে তখন পদত্যাগ করতাম। সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হককে কুলাঙ্গার উল্লেখ করে তিনি বলেন, বিচারপতি খায়রুল হক আজকে দেশকে কোথায় নিয়ে গেছে। দেশে আজকে শাসরুদ্ধকর অবস্থা বিরাজ করছে। আমরা শুনেছিলাম পাকিস্তানের সময় ১৮ বছর ভোটোধিকার ছিল না। এখন ২০০৮ সালের পর থেকে মানুষ ভোট দিতে পারছে না। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাবেক বিচারপতি মীর হাসমত আলী, সমিতির সহ-সভাপতি গোলাম রহমান ভুঁইয়া, অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক, গোলাম মোস্তফা, তৈমূর আলম খন্দকার, অ্যাডভোকেট আশরাফুজ্জামান, সাইফুর রহমান, গোলাম মো. চৌধুরী আলম, মো. শাহজাহান, মুহাম্মদ আলী ও ইউনুস আলী আকন্দ প্রমুখ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল ল’ইয়ার্স কাউন্সিলের সভাপতি জুলফিকার আলী জুনু। মূল প্রবন্ধে গোলাম রহমান ভুইয়া বলেন, আমাদের দেশে আইনের শাসন ঠিক কি পর্যায়ে আছে সে বিষয়টি অনুমানের জন্য গণতন্ত্রের অবস্থা নিয়ে ভাবতে হবে। একজন ব্যক্তির নিরাপত্তা এদেশে একেবারেই শুন্যের কোঠায়। এটি এমন এক দেশ যেখানে রাজনৈতিক দলগুলো সাধারণ নাগরিকদের প্রতিপক্ষ মনে করে। বর্তমান পরিস্থিতিরই যদি এ হাল হয় তবে সহজেই অনুমেয় ভবিষ্যতে কী হতে পারে? স্বাধীনতার ৪৭ বছর পর এতোটা পথ পেরিয়ে এসে শেষাবদি যদি জাতিকে আবার পেছন দিকে দৌড়াতে হয় তাহলে কি গণতন্ত্রের অপৃমৃত্যু ঘটবে না।



 

Show all comments
  • ইয়াসমিন ২ অক্টোবর, ২০১৮, ৩:১৭ এএম says : 0
    একদম ঠিক কথা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ