Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

২ মাসে ঢাকার সড়কে নিহত ১৫ মোটরসাইকেল আরোহী ৭

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:২৬ এএম

নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, গত দুই মাসে ঢাকা শহরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৫ জন। এর মধ্যে মোটরসাইকেল আরোহী ৭ জন। গতকাল দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ ছাড়া আগামী ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করে সংগঠনটি।
তিনি বলেন, ২০১৬ সালে দেশে মোটরসাইকেলের সংখ্যা ৭ লাখ ছিল যা বর্তমানে বেড়ে ২২ লাখ হয়েছে। অপ্রাপ্তবয়স্ক কিশোর মোটরসাইকেল চালকরা অতিরিক্ত গতিতে মোটরসাইকেল চালানোর দুর্ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। ২০১৭ সালের সড়ক দুর্ঘটনায় নিহত ২৭ ভাগই মোটরসাইকেলের আরোহী। বিগত দুই মাসে ঢাকা শহরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ জনের মধ্যে ৭ জনই মোটরসাইকেল আরোহী।
ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৫ সালের দুর্ঘটনার সংখ্যা ২ হাজার ৬২৬, ২০১৬ সালে ২ হাজার ৩১৬, ২০১৭ সালে ৩ হাজার ৩৪৯ এবং ২০১৮ সালে এখন পর্যন্ত ২ হাজার ৬৭২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে।
মাসব্যাপী কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, ২-৭ অক্টোবর পর্যন্ত নিজ উদ্যোগে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন স্কুল-কলেজে ও রাজধানীর বিভিন্ন পয়েন্টে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক বিভিন্ন কথা তুলে ধরা হবে। ৮-১১ অক্টোবর পর্যন্ত টাঙ্গাইল, বগুড়া, জয়পুরহাট, নরসিংদী ও কুমিল্লা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণরত শিক্ষকদের মাঝে নিরাপদ সড়ক বিষয়ক কর্মশালা করা হবে। ১৩ অক্টোবর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জমায়েত, ১৪ অক্টোবর প্রেসক্লাবের সামনে প্রশিক্ষিত লাইসেন্সধারি চালকদের মাঝে সনদ বিতরণ, ২০ অক্টোবর সংবাদ সম্মেলন, ২১ অক্টোবর র‌্যালি, ২৪-৩১ অক্টোবর দেশব্যাপি স্কুল-কলেজের শিক্ষার্থী ও বাস টার্মিনালে ছাত্র-ছাত্রীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হবে।
ইলিয়াস কাঞ্চন বলেন, দুর্ঘটনা কমানোর জন্যই মাসব্যাপি এই কর্মসূচি। ছাত্রদের নিরাপদ সড়ক চাই আন্দোলনের কারণে রাজধানীতে কিছুটা পরিবর্তন হয়েছে। পুরোপুরি পরিবর্তনের জন্য আরও সময় দরকার। তিনি বলেন, মানুষের দীর্ঘদিনের অভ্যাস পরিবর্তন হতে একটু সময় লাগবে। এ জন্য জনসাধারণকে সচেতন করার লক্ষ্যে সেনাবাহিনীকেও কাজে লাগাতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
সংবাদ সম্মেলনে নিসচার কেন্দ্রীয় কমিটির মহাসচিব সৈয়দ এহসানুল হক কামাল, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, গণি মিয়া বাবুল, বেলায়েত হোসেন, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, আন্তর্জাতিক সম্পাদক মিরাজুল মইন জয়, অর্থ সম্পাদক নাসিম রুমি, প্রচার সম্পাদক এ কে এম ওবায়দুর রহমানসহ বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ