Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খাদ্যে ভেজাল ও রোগ সনাক্তকরণে রিয়েল টাইম পিসিআর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:২৬ এএম

খাদ্যে ভেজাল ও রোগ সনাক্তকরণে সাইন্সল্যাবের গবেষণায় যুক্ত হয়েছে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি রিয়েল টাইম পিসিআর এপ্লিকেশন অন ফুড এডাল্টারেশন এন্ড ডিজিজ ডায়াগনসিস। যার মাধ্যমে অল্প সময়ে পাওয়া যাবে নির্ভুল তথ্য।
গতকাল রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে ইনস্টিটিউট অব টেকনোলজি ট্রান্সফার এন্ড ইনোভেশন এর উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বলেন, দেশের মানুষের জন্য দরকার আর্থিক সামর্থের মধ্যে প্রযুক্তি। এছাড়া দেশের শিল্প উন্নয়ণ সম্ভব নয় বলে মন্তব্যও করেন তিনি।
তিনি বলেন, সাধারণ মানুষকে আধুনিক প্রযুক্তি নির্ভর করতে হলে দরকার সহজলভ্য টেকনোলজি। যেন সহজেই তারা আকৃষ্ট হয়। অন্যথায় সনাতনি পদ্ধতি থেকে তাদেরকে বের করে আনা মুসকিল। সনাতনি পদ্ধতিতে সময়ের অপচয় হয়, গুণগতমানের পণ্য উৎপাদনও সম্ভব নয় বলে দাবি করেন তিনি। তিনি বলেন, দেশকে এগিয়ে নিয়েছেন বিজ্ঞানীরা। তাদের এখনো অনেক কাজ বাকি। তাদের প্রতি আমার অনুরোধ, আপনারা সাধারণ মানুষের জন্য সহজ প্রযুক্তি তৈনি করুন। যেন তারা অল্প খরচে মানুষের জন্য নিরাপদ খাদ্য উৎপাদন করতে পারেন।
নতুন ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক ড. রেজাউল করিম বলেন, এই প্রতিষ্ঠান পোল্ট্রি শিল্পের খাদ্য উপকরণ হিসেবে ব্যবহৃত লাইসিন, মিথিউনিনসহ এমাইনোএসিডের মান ও গুণাগুণ পরীক্ষা আরও নির্ভুল করতে চালু করেছে এমাইনো এসিড এনালাইসিস মেথড ডেভেলপমেন্ট এন্ড ট্রেইনিং। এছাড়া খাদ্যে ভেজাল ও রোগ সনাক্তকরণে আইটিটিআই এর গবেষণায় যুক্ত হয়েছে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি রিয়েল টাইম পিসিআর এপ্লিকেশন অন ফুড এডাল্টারেশন এন্ড ডিজিজ ডায়াগনসিস। যার মাধ্যমে অল্প সময়ে পাওয়া যাচ্ছে নির্ভুল তথ্য।
তিনি দাবি করেন, উন্নত বিশ্ব ঝুঁকছে উন্মুক্ত খাল-বিলের চেয়ে বদ্ধ ঘরে মাছ চাষের দিকে। থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, জাপান এবং ইউরোপে পদ্ধতিটি বেশ জনপ্রিয়। যাকে বলা হয় রিসার্কুলেটেড একুয়াকালচার সিস্টেম বা আরএএস। তিনি বলেন, বাংলাদেশের বাস্তবতায় এ পদ্ধতি এখন সময়ের দাবি এ বিবেচনায় পদ্ধতিটি দেশে নিয়ে এসেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ইনস্টিটিউট অব টেকনোলজি ট্রান্সফার এন্ড ইনোভেশন-আইটিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ