Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি হলো ৪৩ মাধ্যমিক বিদ্যালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগ সরকারের মেয়াদের শেষ দিকে এসে সরকারি করা হয়েছে আরও ৪৩টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে। গতকাল (সোমবার) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব প্রতিষ্ঠান সরকারি করার কথা জানানো হয়। নতুন ৪৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সাথে সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো ৫৭৪টি। বর্তমান সরকারের ঘোষণা ছিল যেসব উপজেলায় সরকারি মাধ্যমিক বিদ্যালয় বা কলেজ নেই সেসব উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় ও একটি কলেজকে সরকারি করা হবে। এরই অংশ হিসেবে ইতোমধ্যে বেশকিছু কলেজ ও বিদ্যালয়কে সরকারি করণ করা হয়েছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ি মোট ৩২৫টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হবে। সরকারি করা এসব শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কোন শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।
সরকারি করা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- চট্টগ্রামের লোহাগাড়া দক্ষিণ সাতকানিয়া গোলাম বারী মডেল উচ্চ বিদ্যালয়, রাউজান আর আর এ সি মডেল হাই স্কুল, হবিগঞ্জের বাহুবল দীননাথ ইনস্টিটিউশন সাতকাপন মডেল হাই স্কুল, কক্সবাজারের পেকুয়া মডেল জিএমসি ইনস্টিটিউশন, লহ্মীপুরের রামগতি আলেকজান্ডার মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, ঝিনাইদহের মহেশপুর পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, যশোরের শার্শা পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, বাঘারপাড়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, রংপুরের গংগাচড়া মডেল উচ্চ বিদ্যালয়, পীরগাছা জেএন মডেল উচ্চ বিদ্যালয়, বরিশালের উজিরপুর ডবিøউ বি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশন, গৌরনদী পাইলট মাধ্যমিক বিদ্যালয়, মুলাদী মাহমুদজান মডেল মাধ্যমিক বিদ্যালয়, আগৈলঝাড়া গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়, বাবুগঞ্জ পাইলট মাধ্যমিক বিদ্যালয়, বাগেরহাটের কচুয়া সিএস পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, পাবনার ঈশ্বরদী সাড়া মাড়োয়ারী মডেল স্কুল এন্ড কলেজ, আটঘরিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ভোলার চরফ্যাশন টি ব্যারেট মডেল মাধ্যমিক বিদ্যালয়, মনপুরা হাজীরহাট মডেল মাধ্যমিক বিদ্যালয়, নওগাঁয়ের মহাদেবপুর জাহাঙ্গীরপুর বালিকা বিদ্যালয় ও কলেজ, পোরশা নিতপুর মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ, নারায়ণগঞ্জের বন্দর হাজী ইব্রাহিম আলমচান মডেল স্কুল এন্ড কলেজ, ফরিদপুরের ভাঙ্গা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, নগরকান্দা এমএন একাডেমি, পটুয়াখালীর গলাচিপা মডেল মাধ্যমিক বিদ্যালয়, বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয়, কলাপাড়া খেপুপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, রাজশাহীর বাঘা আড়ানী মনোমোহিনী উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁয়ের হরিপুর পাইলট উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহের ফুলপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ধোবাউড়া বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, মৌলভিবাজারের কমলগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, রাজনগর শহীদ সুদর্শন উচ্চ বিদ্যালয়, জামালপুরের ইসলামপুর নেকজাহান পাইলট মডেল হাই স্কুল, টাঙ্গাইলের ধনবাড়ী নওয়াব ইনস্টিটিউশন, কালিহাতি আরএস পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মির্জাপুর এসকে পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, রাঙ্গামাটির বাঘাইছড়ি কাচালং মডেল উচ্চ বিদ্যালয়, দিনাজপুরের পারবর্তীপুর বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, কাহারোল রামচন্দ্রপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় ও মাগুরার শালিখা আড়পাড়া আইডিয়াল হাই স্কুল।
এমপিওভুক্ত করা হচ্ছে ৯০৯ শিক্ষককে
দেশের বিভিন্ন স্কুল ও কলেজে শূন্যপদে নিয়োগ পাওয়া ৯০৯ শিক্ষককে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল (সোমবার) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) এমপিও কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কমিটির বৈঠকে বলা হয়, যারা নিয়োগ পাওয়ার পর এমপিওভুক্তির (বেতন-ভাতার সরকারি অংশ) জন্য অনলাইনে আবেদন করেছিলেন তাদের মধ্য থেকেই ৯০৯ জন শিক্ষককে এমপিওভুক্ত করা হচ্ছে। সভায় মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মোহাম্মদ শামছুল হুদা এতে সভাপতিত্ব করেন। পরিচালক শামছুল হুদা জানান, ৯১৩ শিক্ষককে এমপিও দেয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে চার শিক্ষককের বিরুদ্ধে সনদ জালিয়াতির অভিযোগ আসায় ৯০৯ শিক্ষককে এমপিও দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। স্কুল ও কলেজের ৯০৯ শিক্ষকের মধ্যে বরিশাল অঞ্চলে ৪৭ জন, চট্টগ্রাম ৪২, কুমিল্লা ৬২, ঢাকা ১৪৩, খুলনা ৮৬, ময়মনসিংহ ১৪২, রাজশাহী ৭৭, রংপুর ২৩৭ জন এবং সিলেট অঞ্চলে ১০ জনকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া অফলাইনে আবেদন করা ৬৭ জনকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত হয়। এছাড়াও এক হাজার ২৫২ জনের এমপিওশিটে নানাবিধ সংশোধনী আনার সিদ্ধান্ত হয়। সভায় অধিদফতরের দুজন পরিচালক, মাদরাসা অধিদফতরের একজন পরিচালক, শিক্ষা অধিদফতরের নয় আঞ্চলিক উপ-পরিচালক ও শিক্ষা মন্ত্রণালয়ের তিনজন প্রতিনিধিসহ প্রায় ৩০ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ