Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘উন্মুক্ত বাজেট ঘোষণা জনপ্রতিনিধিদের জবাবদিহিতা নিশ্চিত করে’

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা : জাতিসংঘের উন্নয়ন গ্রুপের চেয়ারম্যান ও ইউএনডিপি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক হাওলিয়াং জু বলেছেন-উপজেলা পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা মূলত গ্রামীণ জনগোষ্ঠীর গণতান্ত্রিক অধিকার সংরক্ষণ এবং স্থানীয় সরকার ব্যবস্থাপনায় জনপ্রতিনিধিদের জবাবদিহিতা নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বাংলাদেশ এখন উন্নয়নের একটি মডেল হিসেবে স্বীকৃত। বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে যুব সম্প্রদায়ের অংশ গ্রহণ এই উন্নয়নকে আরো ত্বরান্বিত করবে। হাওলিয়াং জু রোববার উপজেলা পরিষদ চত্বরে উল্লাপাড়া উপজেলা পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা ও পরিকল্পনা ২০১৬-২০১৭ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। তিনি আরো বলেন, ইউএনডিপি ১৯৯২ সাল থেকে বাংলাদেশে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর সার্বিক উন্নয়নে সহযোগিতা দিয়ে যাচ্ছে। এই সংস্থার দেওয়া সাহায্যের সুষ্ঠু ব্যবহার করে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করছে। ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য পূরণে এদেশের মানুষ লড়াই করে যাচ্ছে। ইউএনডিপি লড়াকু মানুষের পাশে থেকে তাদের ভাগ্যোন্নয়নে সকল সহযোগিতা অব্যাহত রাখবে।
উল্লাপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. মারুফ বিন হাবিবের সভাপতিত্বে উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর পলিন টেমেসিস, উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমাম, ইউএনডিপি’র ডেপুটি কান্ট্রি ডিরেক্টর নিয়োক ব্যারেস ফোর্ড, সিরাজগঞ্জ জেলা প্রশাসক বিল্লাল হোসেন, সিরাজগঞ্জ স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু নূর মোহাম্মদ শামসুজ্জামান, উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সরকার, উল্লাপাড়া পৌরসভার মেয়র এস.এম নজরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে উন্মুক্ত বাজেটের উপর প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারী কৃষক, শিক্ষক, ছাত্র ও মুক্তিযোদ্ধা সহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা বাজেটে স্ব স্ব অধিকার বাস্তবায়নে তাদের বক্তব্য উপস্থাপন করেন। এতে উপজেলা গভর্ন্যান্স প্রজেক্ট থেকে স্থানীয় ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানকে মাল্টিমিডিয়া প্রজেক্টর দেয়া হয়। অনুষ্ঠানে শেষে হাওলিয়াং জু ও তার সফর সঙ্গীরা বড়হর ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র পরিদর্শন করেন। অনুষ্ঠানে বিভিন্ন পেশার দেড় হাজার নারী পুরুষ অংশ নেন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালন করেন অধ্যাপক শামীম হাসান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ