Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বন্দর পরিচালনায় নিজেরাই সক্ষম

-চট্টগ্রাম চেম্বার

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

চট্টগ্রাম বন্দর বিদেশি অপারেটর দ্বারা পরিচালনা করতে ড. ফরেস্ট কূকসন যে পরামর্শ দিয়েছেন তার সাথে ভিন্নমত পোষণ করেছে চট্টগ্রাম চেম্বার। রোববার ঢাকায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ-আইবিএফবি আয়োজিত ‘লজিস্টিকেল চ্যালেঞ্জেস এন্ড অপরচ্যুনিটিস অব বিজনেস’ শীর্ষক এক সেমিনারে ড. কূকসন আগামী দিনের চাহিদা মোকাবেলায় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক কোন পোর্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানকে চট্টগ্রাম বন্দরের দায়িত্ব দেয়া উচিত বলে মন্তব্য করেন। 

এ ব্যাপারে প্রতিক্রিয়ায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম গতকাল (সোমবার) এক বিবৃতিতে বলেন, চট্টগ্রাম বন্দরসহ দেশের বন্দরসমূহের ক্রমবর্ধমান প্রবৃদ্ধি প্রায় ২০ শতাংশ। পণ্য ও কন্টেইনার প্রবৃদ্ধি স্বত্তেও গত এক দশক ধরে এ দেশীয় টার্মিনাল এবং অপারেটররা যোগ্যতা এবং সক্ষমতার সাথে সেবা প্রদান করে আসছে। চট্টগ্রাম বন্দর ২০১২ সালে ১.৪ মিলিয়ন এবং ২০১৭-১৮ সালে ২.৮ মিলিয়নের কাছাকাছি টিইইউএস কন্টেইনার হ্যান্ডেল করে। বন্দরসহ শিল্পায়নের প্রতিটি স্তর, বিদ্যুৎ, জ্বালানী, খনিজ সম্পদ আহরণ ও যোগাযোগসহ প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ যখন সক্ষমতা ও সামর্থ্যরে বার্তা দিচ্ছে, তখন এ ধরনের মন্তব্য দুঃখজনক এবং দেশীয় সক্ষমতা অর্জনে নিরুৎসাহিত করণের প্রয়াস।
চেম্বার সভাপতি মনে করেন, দেশে বন্দরের কার্যক্রম পরিচালনা করার মতো দক্ষ জনশক্তি তৈরী হচ্ছে। এমনকি কাতার, দুবাইসহ বিদেশের অনেক বন্দরে এ দেশের লোকজন সুনামের সাথে কাজ করছে। কাজেই সরকার যে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে চট্টগ্রাম বন্দরের সম্প্রসারণ ও উৎপাদনশীলতা বৃদ্ধির বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে তা বাংলাদেশের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে। ফলে চট্টগ্রাম বন্দরের দায়িত্ব বিদেশী অপারেটরকে দেয়া নয় বরং দেশীয় সক্ষমতা বৃদ্ধিতে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া প্রয়োজন বলে মনে করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্দর

২৪ নভেম্বর, ২০২২
১৪ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ