Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিত্তশালীরা কর দিচ্ছেন কি না তদন্ত করছে এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দেশের বিত্তশালীরা ঠিক ভাবে কর পরিশোধ করছেন কিনা-তা তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, কমিশনারেট অফিসগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে, এ বিষয়টা রিভিউ করার জন্য। মনিটরিং করে দেখা হবে, বিত্তশালীরা ঠিক মতো কর দিচ্ছেন কিনা। 

গতকাল বিসিএস একাডেমীতে ৬ মাসব্যাপী বিভাগীয় বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। নতুন নিয়োগপ্রাপ্ত ৩৬তম বিসিএস (কর) ক্যাডারের ৩৯জন সহকারী কর কমিশনারসহ মোট ৪২জন সহকারী কর কমিশনার এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।
বিশ্বে ‘অতি ধনী’মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে বাংলাদেশে। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এ তথ্য দেয়া হচ্ছে। লন্ডনভিত্তিক একটি প্রতিষ্ঠান ‘ওয়েলথ এক্স’গত সপ্তাহে এ অতি ধনীদের ওপর সর্বশেষ রিপোর্টটি প্রকাশ করে।
এতে বলা হচ্ছে, অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতহারে বাড়ছে যেসব দেশে, সেই তালিকায় আছে বাংলাদেশ সবার উপরে। ওয়েলথ এক্সের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১৭ দশমিক তিন শতাংশ হারে ধনীদের সংখ্যা বাড়ছে।
কর ফাঁকি দিয়ে ধনীরা আরও ধনী হচ্ছে কিনা-এমন প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান আরও বলেন, দেশে ধনীরা যে সব সময় কর ফাঁকি দেয় তা নয়। তারা করও দেয়। আবার দেশের উন্নয়নে অংশ নেয়। তবে সবাই ঠিক মতো কর দিচ্ছে কিনা দেখা হচ্ছে। মনিটরিং হচ্ছে। কমিশনারেট অফিসগুলোকে কর ফাঁকিবাজ চিহ্নিত করতেও বলা হয়েছে।
বিসিএস (কর) একাডেমীর মহাপরিচালক মো. বজলুল কবির ভূঞার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, আমাদের জিডিপির তুলনায় টেক্স রেশিও কম। এজন্য করদাতার সংখ্যা বাড়াতে হবে। তবে জোর জবরদস্তি নয়। সবার সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে কাজ করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশনের সভাপতি ও কর কমিশনার (কর অঞ্চল-৮) মো. সেলিম আফজাল। এ ছাড়াও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনবিআর

২২ নভেম্বর, ২০২২
২৪ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ