Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তেজগাঁও খাদ্যগুদাম থেকে ২১৫ টন চাল-গম জব্দ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৫২ এএম

রাজধানীর তেজগাঁও সরকারি খাদ্যগুদাম থেকে পাচার হওয়া ২১৫ টন চাল ও আটা জব্দ করেছে র‌্যাব। গত শনিবার থেকে গতকাল ভোররাত পর্যন্ত অভিযান চালিয়ে র‌্যাব সরকারের খোলাবাজারে বিক্রির জন্য (ওএমএস) রাখা এ চাল ও আটা জব্দ করে। র‌্যাবের অভিযানে গুদামের ব্যবস্থাপক হুমায়ুন কবিরসহ দুজনকে আটক করা হয়।
র‌্যাব সূত্র জানায়, ওএমএসের এসব চাল সরকার কেনে ৩৯ টাকা কেজিতে, বিক্রি করে ২৮ টাকা দরে। আর ৩২ টাকা কেজি দরে আটা কিনে ১৬ টাকায় বিক্রি করে।
র‌্যাব-৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, ঢাকায় স্বল্প আয়ের মানুষের জন্য ১৪১টি ট্রাকে করে এসব চাল ও আটা বিক্রি করার কথা। তবে তা না করে চাল ও আটা কালোবাজারে বিক্রি করে দেয় খাদ্যগুদামের অসাধু চক্র। এসব খবর আমাদের কাছে ছিল। তিনি আরো বলেন, শনিবার রাতে খাদ্যগুদাম থেকে আট ট্রাক ভর্তি করে চাল ও আটা নেয়া হয়। এতে ১১৫ টন পণ্য ছিল। এসবের গন্তব্য ছিল চুয়াডাঙ্গা, শ্রীমঙ্গল ও মাওনা। এছাড়া গতকাল সকালে রাজধানীর মোহাম্মদপুরের কৃষি মার্কেটে অভিযান চালিয়ে বিক্রি করা আরও ১০০ টন চাল ও আটা জব্দ করা হয়।
সরেজমিনে দেখা যায়, কৃষি মার্কেটের উদ্ধার করা ওএমএসের চালসহ ট্রাক সারিবদ্ধভাবে দাঁড় করে রাখা হয়েছে। উদ্ধার করা চালের বস্তার উপর লেখা ‘ খাদ্য অধিদপ্তর’। গুদাম থেকে সড়ক ও আশপাশে র‌্যাব সদস্যরা কড়া পাহারায় রয়েছেন। এই নিয়ে ওই এলাকার সাধারণ মানুষের মধ্যেও কথা হয়। তাদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, সরকারী গুদাম থেকে ওএমএসের চাল কিভাবে মোহাম্মদপুর কৃষি মার্কেটের বেসরকারী গুদামে গেল তার তদন্ত হওয়া উচিত। তদন্ত করে এ ঘটনায় যারাই জড়িত থাকুক ব্যবস্থা নেওয়া হলে ভবিষ্যতে আর কেউ এ ধরনের কাজ করবে না।
র‌্যাবের এক কর্মকর্তা বলেন, কেন্দ্রীয় খাদ্য গুদামের কিছু কর্মকর্তা কর্মচারীর সংশ্লিষ্টতায় দীর্ঘদিন ধরে ওএমএসের চাল, গম ও আটা পাচার করে আসছিল একটি অসাধু চক্র। এই চক্রের সদস্যরা গরিবের খাদ্য পন্য আত্মসাতের মাধ্যমে যেমন সরকারের ভাবমর্যাদা নিয়ে খেলা করছে, তেমনি তারা গরিব মানুষকে ঠকাচ্ছে। তবে র‌্যাব এসব অনৈতিক কাজ প্রতিরোধ করতে বরাবরই তৎপর রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ