Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যানজট নিরসনে জুনে কাওরান বাজার স্থানান্তর

সংসদে স্থানীয় সরকার মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, রাজধানী ঢাকার যানজট নিরসনে কাওরান বাজারের কাঁচাবাজারসহ তিনটি চিকেন মার্কেট আগামী বছর স্থানান্তর করা হবে। এ লক্ষ্যে সাড়ে তিনশ’ কোটি টাকা ব্যয়ে রাজধানীর মহাখালী, যাত্রাবাড়ী ও আমিনবাজারে তিনটি পাইকারী বাজার নির্মাণ প্রকল্প চলমান রয়েছে। যা আগামী বছরের জুনে শেষ হবে বলে আশা করা হচ্ছে।
গতকাল জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্ন উত্থাপন করেন সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ।
জবাবে মন্ত্রী জানান, প্রকল্পের কাজ শেষ হলে কাওরান বাজারের কাঁচাবাজারসহ তিনটি চিকেন মার্কেট স্থানান্তরের মাধ্যমে ঢাকা শহরের যানজট নিরসন হবে এবং ন্যায্যমূল্যে কৃষিজাত পণ্য বাজারজাতকরণ সম্ভব হবে। তিনি আরো জানান, ২৪ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ঢাকা তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরার হাউজ বিল্ডিং পর্যন্ত ১১টি ইউটার্ন নির্মাণ কাজ চলমান আছে। যা আগামী বছরের জুন মাসে সমাপ্ত হবে। এছাড়া ১৭৩ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতল বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প চলমান রয়েছে, এটিও আগামী বছরের জুন মাসে শেষ হবে।
মন্ত্রী জানান, স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী ও উন্নত নাগরিক সেবা প্রদানে সক্ষম প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে নানা পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে। যার মাধ্যমে তৃণমুল পর্যায়ে জনগণের অংশগ্রহণ বৃদ্ধি পেয়েছে। জনগণের প্রত্যাশা অনুযায়ী স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ কাজ করার সুযোগ পাচ্ছে। বর্তমান সরকার সব সময় জনগণের ইচ্ছাকে প্রাধান্য দেয়। সুতরাং জনগণের প্রত্যাশা অনুযায়ী স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে শক্তিশালীকরণের উদ্যোগ সরকার অব্যাহত রাখবে।
সরকারী দলের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গ্রামীণ হতদরিদ্র, অসহায়, বিধবা, স্বামী পরিত্যক্তা মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে দারিদ্র্য বিমোচন কৌশল এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাধিকারভূক্ত প্রকল্প হিসেবে ৮৫৩ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। ২০১৫ সালের এপ্রিল থেকে শুরু হয়ে এ প্রকল্পের মেয়াদকাল ২০১৯ পর্যন্ত।
জাসদের সংসদ সদস্য লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের অধিকাংশ মানুষ এখনও ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরশীল। ভবিষ্যতে ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরতা হ্রাস করতে সরকার ভূ-উপরিস্থ পানির উৎস ব্যবহারে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। ঢাকা ওয়াসা আগামী ২০২১ সালের মধ্যে রাজধানীতে ভূ-গর্ভস্থ পানির উৎসের ওপর নির্ভরতা কমিয়ে ভূ-উপরিস্থ উৎসের ব্যবহার বাড়ানোর লক্ষ্যে বৃহৎ তিনটি পানি শোধনাগার নির্মাণ প্রকল্প গ্রহণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ