Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরপিও সংশোধন ও সড়ক পরিবহন আইন পাস হচ্ছে!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৩৪ পিএম

দশম সংসদের শেষ অধিবেশন বসছে রোববার। জাতীয় সংসদের ২২তম এ অধিবেশন বসবে বিকাল ৫টায়। এর আগে বিকাল ৪টায় সংসদের কার্য উপদেষ্টার বৈঠকে সংসদের মেয়াদ নির্ধারণ হবে বলে জানা গেছে। তবে এ অধিবেশন ৩০ অক্টোবর পর্যন্ত চলতে পারে।
জাতীয় সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংবিধানের এই শেষ অধিবেশনে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হতে পারে। জাতীয় আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে নীতিনির্ধারণী আলোচনা হতে পারে। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাদশ সংসদ নির্বাচনের বিভিন্ন বিষয় নিয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য দিতে পারেন। কথা বলতে পারেন নির্বাচনকালীন সরকার গঠন নিয়েও। এ অধিবেশনে সড়ক পরিবহন, ডিজিটাল নিরাপত্তা আইন ও গণপ্রতিনিধিত্ব আদেশসহ (আরপিও) বেশ কিছু গুরুত্বপূর্ণ আইন পাস হওয়ার কথা রয়েছে।
প্রেসিডেন্ট আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট সংসদের ২২তম অধিবেশর আহ্বাহŸান কর েন। এর আগে গত ১২ জুলাই সংসদের ২১তম অধিবেশন শেষ হয়। দশম সংসদে মোট ২২টি অধিবেশন অনুষ্ঠিত হলেও নবমে হয়েছিল ১৯টি। ২০১৩ সালের ১২ সেপ্টেম্বর নবম অধিবেশনের শেষ অধিবেশন। সংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী সংসদের দুই অধিবেশনের মধ্যবর্তী বিরতি ৬০ দিনের বেশি না থাকার সুযোগ থাকলেও সংসদ নির্বাচনের জন্য মেয়াদের শেষ ৯০ দিনে এই বিধানের শিথিলতা রয়েছে। অর্থাৎ ৩১ অক্টোবর থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ৯০ দিনের মধ্যে সংসদ বসার বাধ্যবাধকতা থাকছে না। চলতি দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ২০১৪ সালের ২৯ জানুয়ারি এ হিসেবে আগামী বছর ২৮ জানুয়ারি এর ৫ বছরের মেয়াদ হচ্ছে।
চলতি সংসদের দু’জন সদস্য মারা যাওয়ায় এবারের সংসদ অধিবেশনের প্রথম দিনে শোকপ্রস্তাব শেষে অধিবেশন মুলতবি করা হবে। গত ২৬ জুলাই আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোস্তফা রশিদী সুজা ও ১৩ আগস্ট বিরোধী দলীয় চিফ হুইপ ও কুড়িগ্রাম-২ আসনের জাতীয় পার্টির এমপি তাজুল ইসলাম মারা গেছেন।
গত ৩ সেপ্টেম্বর পর্যন্ত ২১টি বিল সংসদে পাসের অপেক্ষায় রয়েছে। গত সোমবার মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া বাংলাদেশ শ্রম (সংশোধন) আইনটি এরই মধ্যে সংসদে জমা পড়েছে। শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু আসন্ন অধিবেশনে এই আইনটি পাস হওয়ার কথা জানিয়েছেন। এছাড়া ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের বিধান করে নির্বাচন কমিশন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী প্রস্তাব অনুমোদন করে তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সব কিছু ঠিক থাকলে আইন মন্ত্রণালয় থেকে ভেটিংয়ের পরে চলতি সপ্তাহেই মন্ত্রিসভা হয়ে আরপিও সংশোধনী প্রস্তাব সংসদে যাবে।
চলতি অধিবেশনে সংসদে বিবেচনার (পাস) জন্য তিনটি বিল এরই মধ্যে রয়েছে। সেগুলো হচ্ছে- বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল,শিশু (সংশোধন) বিল ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল। এছাড়া সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন রয়েছে ৯টি বিল। সেগুলো হচ্ছে, ডিজিটাল নিরাপত্তা বিল, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমি বিল, বস্ত্র বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, জাতীয় ক্রীড়া পরিষদ বিল, সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল ও সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, যৌতুক নিরোধ বিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ