Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতার এক্সিট ভিসা পারমিট পদ্ধতি বাতিল করেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

কাতার সরকার বিদেশি শ্রমিকদের জন্য বহুল-বিতর্কিত এক্সিট ভিসা পারমিট পদ্ধতি বাতিল করেছে । এই পদ্ধতির মাধ্যমে কোনো বিদেশি শ্রমিকের স্বদেশে যেতে তার নিয়োগদাতা প্রতিষ্ঠানের অনুমোদন লাগতো। তবে সংশোধিত আইন অনুযায়ী এখন বিদেশি শ্রমিকরা নিয়োগদাতাদের ‘এক্সিট পারমিট’ ছাড়াই স্বদেশে যেতে পারবেন।
আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কাতারের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। এ সিদ্ধান্তকে ঐতিহাসিক হিসেবেও আখ্যা দিয়েছে সংস্থাটি। তারা মনে করছে, আইনের এ সংশোধনীতে কাতারে বসবাসরত বিদেশি শ্রমিকদের জীবনযাপনে ইতিবাচক ও সরাসরি প্রভাব পড়বে।
এক্সি পারমিট’র বিধান বাতিলের দাবিতে দীর্ঘদিন ধরে শ্রমিক অধিকার সংগঠনগুলোর আন্দোলনের প্রেক্ষিতে গত মঙ্গলবার আইনটির এই যুগান্তকারী সংশোধনী আনে কাতার। গত বছর শ্রম বিধান সংস্কারের প্রতিশ্রুতি দেয় দোহা। যার মধ্যে বিতর্কিত এক্সিট পারমিটও অর্ন্তভুক্ত ছিল।
২০২২ সালের বিশ্বকাপ আয়োজনকারী দেশ কাতার শ্রমিক ইস্যুতে বেশ কিছু বিষয়ে অভিযুক্ত ছিল। তবে বিশ্বকাপকে সামনে রেখে অভিযোগ নিরসনে বেশ আন্তরিক হয়ে উঠেছে দোহা। এ পদক্ষেপকে তারই অংশ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে দেশটির প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সমাজকল্যাণমন্ত্রী ইসা আল-নুয়াইমি এক বিবৃতিতে বলেন, নতুন আইন অনুযায়ী অধিকাংশ শ্রমিক তাদের নিয়োগদাতাদের এক্সিট পারমিট ছাড়া স্বদেশে যেতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ