Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জোর করে খালেদা জিয়াকে কারা আদালতে হাজির করা হয়-জয়নুল আবেদীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১:১৮ এএম

সরকার দেশের আইন-কানুন না মেনে বেআইনীভাবে গেজেট নোটিফিকেশন করেছে। এবং হুইল চেয়ারে জোর করে খালেদা জিয়াকে কারাগারে স্থপিত আদালতে হাজির করা হয় বলে অভিযোগ করেছেন তার আইনজীবী জয়নুল আবেদীন। বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাকক্ষে কারা আদালতে খালেদা জিয়ার বিচার বিষয়ে করণীয় বিষয়ক এক রুদ্ধদ্বার বৈঠক শেষে সাংবাদিকদের কাছে জয়নুল তার অভিযোগ তুলে ধরেন।
জয়নুল আবেদীন বলেন, হঠাৎ করে অন্ধকার কারাঘরে বিএনপি চেয়ারপারসনের বিচারের জন্য একটি আদালত গঠন করা হয়েছে। অতীতে আমরা কখনো দেখিনি এবং বাংলাদেশে কেন পাকিস্তানের ইতিহাসেও নেই যে সাংবিধানিকভাবে কারাগারে কোন আদালত হতে পারে। যদি দেশে সামরিক শাসন হয় সেক্ষেত্রে যা ইচ্ছা তা করতে পারে। কিন্তু সংবিধান মোতাবেক কারাগারে কোন আদালত স্থাপন করা যায়না। তার কারণ হলো সংবিধানের ৩৫ অনুচ্ছেদে বলা হয়েছে, বিচার হতে হবে প্রকাশ্যে এবং জনগণের উপস্থিতিতে। অর্থাৎ যেখানে জনগণের উপস্থিতি থাকবেনা সেখানে বিচার করা যাবেনা।
তিনি অভিযোগ করে বলেন, এই সরকার সংবিধান মানেনা দেশের আইনি কানুন মানেনা, দেশের বিচার মানেনা। সবকিছু না মেনে বেআইনীভাবে গেজেট নোটিফিকেশন করে অসুস্থ্য ব্যাক্তি খালেদা জিয়ার জন্য একটি কারাগার করেছে। আমাদের প্রতিনিধি সেখানে গিয়েছে। সেখানে গিয়ে দেখেছে একটি অন্ধকার কূপ, একটি গুহ। চব্বিশ ফুট ও চাব্বিশ ফুট হলো তার দৈর্ঘ্য প্রস্থের আদালত কক্ষ। এই অবস্থার মধ্যে একটি আদালত বসিয়েছে এবং খালেদা জিয়া এত অসুস্থ্য যে তিনি আসতে পারেননি। তবুও তাকে হুইল চেয়ারে করে জোড় করে নিয়ে এসেছে। তিনি আরও বলেন, ফৌজদারী কার্যবিধির ৯ ধারা অনুসারে কারাগারে খালেদা জিয়ার জন্য আদালত গঠন করা হয়েছে এবং এখানে সংবিধান লঙ্ঘণের কিছুই ঘটেনি বলে আইনমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে জয়নুল আবেদীন বলেন, তাহলে কি দেশে এখন সামরিক শাসন চলছে? এটা আইনমন্ত্রী জবাব দেবে। কর্ণেল তাহেরের যখন বিচার হয়েছে তখন দেশে সামরিক আইন ছিলো। সেখানে কোন সাংবিধানিক আইন ছিলোনা। তাহলে বুঝতে হবে তারা আইন মানেনা। আইনমন্ত্রী যদি দেশের আইন না মানে তাহলে পরে সে দেশে বিচার ব্যবস্থা কিভাবে চলবে?#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ