Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদ ভাঙবে না-আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

আসন্ন জাতীয় নির্বাচনের কারণে বর্তমান সংসদ ভেঙে দেয়া হবে না বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। মন্ত্রী বলেছেন, প্রথম কথা হলো, সংসদ ভাঙবে না। এই সংসদ নির্ধারিত মেয়াদ পর্যন্ত চলবে । আর নির্বাচনকালীন সরকার কবে ঘোষণা করা হবে সেটি সরকার প্রধান হিসেবে আমাদের নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানাবেন। গতকাল সোমবার রাজধানীর  তেজগাঁওস্থ জেলা রেজিস্ট্রারের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।
অক্টোবরে বর্তমান সরকারের শেষ অধিবেশন হচ্ছে। এরপর কবে নাগাদ সংসদ ভাঙছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে  আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রথম কথা হলো, সংসদ ভাঙবে না। সংসদের কার্যকাল পর্যন্ত এই সংসদ চলবে। সংবিধান অনুযায়ী  প্রেসিডেন্ট আগামী ৯ সেপ্টেম্বর  যে সংসদ অধিবেশন  ডেকেছেন  সেটা হবে এই সংসদের শেষ অধিবেশন। আর নির্বাচনকালীন সরকার বিষয়ে আমাদের নেতা প্রধানমন্ত্রী  শেখ হাসিনা  ঘোষণা  দেবেন। আমি না। নির্বাচনকালীন সরকারের আকার কেমন হবে তা জানতে চাইলে মন্ত্রী আরও বলেন, এটা প্রধানমন্ত্রীর দায়িত্ব। তাই নির্বাচনকালীন সরকারের আকার উনিই (প্রধানমন্ত্রী) জানেন।  কেননা, সংবিধান অনুযায়ী এটা উনার দায়িত্ব।
আরপিও সংশোধনীর বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আরপিও সংশোধনীর বিষয়ে ভেটিং ও আইনি পরামর্শের জন্য ফাইলটি আমার মন্ত্রণালয়ের  লেজিসলেটিভ বিভাগে পৌঁছেছে। আমার কাছে এখনও আসেনি।  লেজিসলেটিভ বিভাগ  সেটা  দেখবে, তারপর তা আমার কাছে পাঠাবে।
এর আগে ঢাকা জেলা রেজিস্ট্রার কার্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আইনমন্ত্রী। এসময় মন্ত্রী বলেন, আমার মন্ত্রণালয়ে অভিযোগ পাই  কেউ ৫ বছর,  কেউ এক যুগেরও  বেশি সময় যাওয়ার পরও জমির  রেজিস্ট্রেশন পান না। এর কারণ জানতে চাইলে আমাকে বলা হলো, বালাম  নেই, ইনডেক্স  নেই, স্লিপ  নেই, এ জন্যই  দেরি হয়। মন্ত্রী হয়ে তখন আমাকে এ নিয়ে  খোঁজ নিতে হলো। মন্ত্রী হওয়ার এক দুইমাসের মধ্যে এসব সমস্যা দূর করতে  আমরা  টেন্ডার দিয়ে সমস্যার সমাধান করি। এসব কাজ করতে গিয়ে একটি বিষয় উপলব্ধি করলাম  যে নকলনবীশরা কাজ করবেন আজকে আর পারিশ্রমিক পাবেন দীর্ঘসময় পরে, তা বঙ্গবন্ধুর বাংলাদেশে হতে পারে না। তাই  নকলনবীশদের সুবিধা দিতে আমরা কাজ করে যাই।
আইনমন্ত্রী আরো বলেন, অনেকে ঘরে বসে বক্তৃতা দেন, দেশে গণতন্ত্র  নেই,  দেশ এমনিতেই উন্নত হয়ে  যেত। কিন্তু আমার কথা হলো, নির্বাচনের মাধ্যমে সংসদে জনপ্রতিনিধিরা আছেন, প্রত্যেক এলাকায় জনগণের নির্বাচিত  চেয়ারম্যান,  মেম্বাররা আছেন। তাই সর্বস্তরেই গণতন্ত্র আছে। আর গণতন্ত্র আছে বলেই  শেখ হাসিনার সরকার  দেশের উন্নয়ন করে। যারা ড্রইংরুমে বসে গণতন্ত্র  নেই বলে, আন্দোলনের ডাক দিয়ে বিমানে চড়ে বসেন, জনগণ তাদের কথা শুনবে না।   নিবন্ধন কার্যালয়ের মহাপরিদর্শক খান মোঃ আব্দুল মান্নানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ