Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়াশিংটনে উঠতে পারে বার্নিকাটের গাড়িতে হামলার বিষয়টি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনার বিষয়টি  চলতি মাসে ওয়াশিংটন বৈঠকে সামনে আসতে পারে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ট্রাম্প প্রশাসনের সঙ্গে আগামী ১৩ই সেপ্টেম্বর ওয়াশিংটনে বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের একটি গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে। ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট-টিকফা’র আওতায় হবে সেই বৈঠক।
ওই বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ ইস্যুতে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে কিস্তারিত আলোচনা হবে।  ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে চতুর্থ বৈঠক। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, যদিও এটি বাণিজ্য, বিনিয়োগ ও শ্রম খাত নিয়ে আলোচনার ফোরাম তথাপি তাতে সা¤প্রতিক ঘটনাগুলো বিশেষত বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ-পরিস্থিতির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত প্রসঙ্গগুলো স্থান পায়। ঘটনা-দুর্ঘটনা তো আছেই, খোদ রাষ্ট্রদূতের গাড়িতে হামলার বিষয়টি বৈঠকে আলোচনা হওয়াই স্বাভাবিক। একজন কর্মকর্তা জানান, যদিও মার্কিন রাষ্ট্রদূতের গাড়িতে হামলার ঘটনাটি দেড় মাস আগের ঘটনা। তবু তদন্তনাধীন বিষয়টি আলোচনায় আসবে না-তা বলা যায় না। ওয়াশিংটন বৈঠকে বার্নিকাট প্রসঙ্গ আসতে পারে ধরেই আমরা জবাবের জন্য তৈরি হচ্ছি। যা ঘটনা আমরা তা-ই বলবো। এদিকে, পররাষ্ট্র মন্ত্রনালয় সূত্র জানায়, বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনা তদন্তের বিষয়ে নিয়মিতভাবে মার্কিন প্রশাসন ও দূতাবাসকে অবহিত করা হচ্ছে। ওয়াশিংটন বৈঠকে কথা উঠলে এ নিয়ে বিস্তারিত তথ্য হালনাগাদ করা হবে। গত ৪ঠা আগস্ট রাতের অনাকাঙ্খিত ওই ঘটনার সময় রাষ্ট্রদূতের প্রটেকশনে থাকা পুলিশ সদস্যরা যে ভূমিকা রেখেছিলেন তাতে দূতাবাস খুশি দাবি করে একজন কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র বিবৃতিতে রাষ্ট্রদূতকে রক্ষায় প্রটেকশন পুলিশের তাৎক্ষণিক পদক্ষেপের ভূয়সী প্রশংসা করা হয়েছে। ঘটনার ১২ দিন পর সরকারের তরফে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে হামলার নিন্দা জানানো হয়েছে। যদিও ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে স্টেট ডিপার্টমেন্টে ডেকে নিয়ে হামলা পরবর্তী সরকারের পদক্ষেপ সম্পর্কে জানতে চাওয়ার পর ওই বিবৃতি আসে। ঢাকার কর্মকর্তারা জানান, সরকারের তরফে ওয়াশিংটনকে অবহিতকরণ ছাড়াও হামলার তদন্তের বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারও নিয়মিতভাবে খোঁজ-খবর রাখছে।



 

Show all comments
  • নাসির ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১১:২২ এএম says : 0
    ওখানে হামলার বিষয়টি ওঠার আগেই এখানে অপরাধীদের ধরে শাস্তির ব্যবস্থা করা হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ