Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমানবন্দর সড়কে মালবাহী লরি উল্টে দীর্ঘ যানজট

ফুটওভার ব্রিজের চেয়ে মেশিনারিজের উচ্চতা বেশি!

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম


স্টাফ রিপোর্টার : সড়কে থাকা ফুট ওভারব্রিজের চেয়ে অধিক উচ্চতার মেশিনারিজ নিয়ে যাওয়ার পথে বিমানবন্দর সড়কে একটি মালবাহী লরি উল্টে যায়। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কটির একপাশের রাস্তায় যান চলাচল একপ্রকার স্থবির হয়ে পড়ে। দীর্ঘ সাত ঘন্টা পর গতকাল দুপুর ২টার দিকে লরিটি রাস্তা থেকে সরানো হলে যান চলাচল স্বাভাবিক হয়। গত মঙ্গলবার রাত সোয়া ২টার দিকে বনানী থেকে বিমানবন্দরগামী সড়কে লা ভিঞ্চি হোটেলের সামনে এ লরিটি উল্টে যায়। জানা গেছে, লরিটি আকিজ গ্রæপের মালামাল ও মেশিনারিজ বহন করে মানিকগঞ্জের দিকে যাচ্ছিল।
প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার রাত ২টার দিকে বনানী থেকে বিমানবন্দরের দিকে যাওয়ার পথে লা ভিঞ্চি হোটেলের সামনে ওই মালবাহী লরিটি উল্টে যায়। প্রত্যক্ষদর্শীদের ভাষ্য, লরিটি মেশিনারিজ যন্ত্রপাতি বহন করে বিমানবন্দরের দিকে যাচ্ছিল। কিন্তু খিলক্ষেতের কাছে লা ভিঞ্চি হোটেলের সামনে থাকা ফুট ওভার ব্রিজের সাথে বেধে গিয়ে লরিটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তায় উল্টে যায়। লরিতে থাকা যন্ত্রপাতির উচ্চতা ফুটওভার ব্রিজের উচ্চতার চাইতে কম থাকায় সেটি ফুট ওভার ব্রিজের সাথে বেধে গিয়ে উল্টে গেছে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ঘটনার পর সড়কের একপাশে দীর্ঘক্ষণ ধরে যান চলাচল অস্বাভাবিক হয়ে পড়ে। তবে অপর পাশে থেমে থেমে যানবাহন চলছিল। সকালের দিকে যানবাহনের চাপ বাড়তে থাকলে পুরো সড়ক একপ্রকার স্থবির হয়ে পড়ে। সড়কটিতে দীর্ঘ যানজটের তৈরি হয়। প্রায় সাত ঘন্টা পর গতকাল দুপুর ২টার পরে ট্রাফিক পুলিশ ক্রেনের সহায়তায় লরিটি রাস্তা থেকে সরিয়ে নিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।
কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যরা জানায়, মঙ্গলবার রাতে ২০ টনের একটি মালবাহী লরি ফুটওভার ব্রিজের সাথে বেধে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ঢাকা ময়মনসিংহ সড়কের খিলক্ষেত এলাকায় উল্টে যায়। গতকাল সকাল সাড়ে ৭টা থেকে লরিটি সরানোর কাজ শুরু করে ট্রাফিক পুলিশ। দুপুর ২টার দিকে লরিটি রাস্তা থেকে পুরোপুরিভাবে সরানো সম্ভব হয়। পুলিশ জানায়, প্রথমে লরিটিকে কেটে ছোট করা হয়। পরে ক্রেনের সাহায্যে সেটিকে রাস্তা থেকে সরানো হয়। লরিটি অনেক বড় এবং ভারি থাকায় সেটি সরাতে অনেক সময় লেগেছে। এ জন্য প্রায় সাত ঘন্টার মতো মূল সড়ক অনেকটা স্থবির হয়ে পড়ে।
খিলক্ষেত থানার এসআই জাহিদ হোসেন জানান, ফুটওভার ব্রিজের উচ্চতার চাইতে লরিতে থাকা মেশিনারিজ যন্ত্রপাতির উচ্চতা বেশি হওয়ায় লরিটি ফুটওভার ব্রিজের সাথে ধাক্কা লেগে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। গতকাল সকাল থেকে ট্রাফিক পুলিশের উত্তর বিভাগের সদস্যরা ক্রেনের সহায়তায় লরিটি রাস্তা থেকে সরাতে সক্ষম হয়। পরবর্তীতে রাস্তার উভয় পাশে যান চলাচল স্বাভাবিক হয়। তিনি আরও জানান, লরিটির চালক ও সহকারীকে খিলক্ষেত থানায় আটক রাখা হয়েছে। বিষয়টি নিয়ে মীমাংসার জন্য লরি কতৃপক্ষের সাথে ক্ষতিগ্রস্তদের আলোচনা চলছে। লরির মালিক সংশ্লিষ্টরা ক্ষতিগ্রস্ত ফুটওভার ব্রিজ, রাস্তার দুপাশের লাইট মেরামতসহ অন্যান্য ক্ষতিগ্রস্ত যানবাহন মালিককে ক্ষতিপূরণ প্রদানের আশ্বাস দিয়েছে বলে এসআই জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ