Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত : জনদুর্ভোগ

সাগরে লঘুচাপ বন্দরে সতর্ক সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গতকাল (সোমবার) ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর সক্রিয় প্রভাবে সামুদ্রিক প্রবল জোয়ারে চর ও উপকূলের বিস্তীর্ণ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। এদিকে সুস্পষ্ট লঘুচাপের কারণে গতকাল বিকেলের জোয়ারের সময় বন্দরনগরী চট্টগ্রামের আগ্রাবাদ-হালিশহর, খাতুনগঞ্জ-আছদগঞ্জ, চকবাজার, বাকলিয়া, রাজাখালী, চান্দগাঁওসহ বিভিন্ন এলাকা হাঁটু সমান পানিতে প্লাবিত হয়। ব্যবসা-বাণিজ্য থমকে যায়। অনেক স্থানে দোকান-পাট, গুদাম ও বসতঘর পানিতে সয়লাব হয়ে যায়। এতে করে নিত্যদিনের কর্মমুখী মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। আজও (মঙ্গলবার) নগরীর উপরোক্ত এলাকাগুলো প্রবল জোয়ারে প্লাবিত হতে পারে।
সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশজুড়ে বৃষ্টিহীন শুষ্ক ও খরতপ্ত আবহাওয়া বিরাজ করছে। ভ্যাপসা গরমের হেরফের উন্নতি নেই। গতকাল দেশের অধিকাংশ স্থানে কোনো বৃষ্টিপাত হয়নি।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
আবহাওয়ার সতর্কবার্তায় আবহাওয়াবিদ মোঃ বজলুর রশিদ গতকাল জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এরফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের এবং গভীর সমুদ্রে বিচরণ না করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ