Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপি বিচারকদের ওপর মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি করছে -হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ৫:৪১ পিএম

২১ই আগষ্ট গ্রেনেট হামলা মামলার রা ঘোষণার আগে বিএনপি বিচারকদের ওপর মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

সোমবার জাতীয় প্রেসক্লাবে প্রয়াত আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা যখন সাক্ষীদের বরাত দিয়ে কথা বলছি, তখন সংবাদ সম্মেলন করে বিচারকদের ওপর মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি করার চেষ্টা করছে বিএনপি। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারের কাজ যখন শেষ পর্যায়ে; তখন রিজভী আহমেদ, মির্জা ফখরুল এই মামলার রায়কে প্রভাবিত করার উদ্দেশ্যে সকাল-বিকাল সংবাদ সম্মেলন করে বিচারকদের ওপর মনন্তাত্ত্বিক চাপ তৈরি করার চেষ্টা করছেন। অর্থাৎ তারা শুধু হত্যাকা- সংঘটিত করেই ক্ষান্ত হয়নি, বিচারকে ১০ বছর বিলম্বিত করেছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ২১শে আগস্ট গ্রেনেড হামলার দায় এড়াতে পারেন না মন্তব্য করে হাছান বলেন, ২১শে আগস্ট গ্রেনেড হামলা তৎকালীন সরকারের অনুমোদন ছাড়া হয় নাই। এর দায় খালেদা জিয়ার ওপর বর্তায়। গ্রেনেড হামলার দায় এড়াতে পারেন না তিনি।

তিনি আরও বলেন, আমি গ্রেনেড হামলার ভিকটিম হিসেবে দাবি করছি; খালেদা জিয়াকে এই গ্রেনেড হামলার বিচারের আওতায় আনা হোক এবং আমি তার শাস্তি দাবি করছি।

বিএনপিকে ষড়যন্ত্রের পথ পরিহার করে নির্বাচনে আসার অনুরোধ জানিয়ে তিনি বলেন, দেখি নির্বাচনের মাঠে কার কত জনপ্রিয়তা।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা লায়ন চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী অ্যাড. কামরুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য প্রমুখ।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৭ আগস্ট, ২০১৮, ৭:২৪ পিএম says : 0
    আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রাক্তন মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ২১ই আগষ্ট গ্রেনেট হামলা মামলার রায় ঘোষণার আগে বিএনপি বিচারকদের ওপর মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি করার চেষ্টা করছে। তিনি আরো বলেছেন, “আমি গ্রেনেড হামলার ভিকটিম হিসেবে দাবি করছি; খালেদা জিয়াকে এই গ্রেনেড হামলার বিচারের আওতায় আনা হোক এবং আমি তার শাস্তি দাবি করছি।“ ডঃহাছান মাহমুদের এই কথা গুলো খুবই যুক্তি সম্পন্ন কথা যেহেতু তিনি নিজেই ঐ হামলায় ক্ষতিগ্রস্ত কাজেই তিনি অবশ্যই এই মামলা নিয়ে কথা বলতে পারেন এতে কোন সন্দেহের অবকাশ নেই। কিন্তু বিএনপির রেজভী সাহেব কিংবা ফকরুল সাহেব এই মামলা নিয়ে কথা বলতে পারেননা। তারপরও তারা দলীয় ভাবে এই মামলার রায়ে বিচারককে চাপের মধ্যে রেখে রায়কে প্রভাবিত করার জন্যে প্রতিদিন একটার পর একটা বিবৃতি দিয়ে যাচ্ছেন। আমরা জানি সংসদ সৃষ্টি করা হয় দেশে প্রতিনিয়ত কোন না কোন অন্যায় কাজ হচ্ছে সেসব প্রতিহত করার আইন না থাকায় বার বার সেসব ঘটনা ঘটে চলছে সেই সব অন্যায়কে প্রতিহত করার জন্যে নতুন আইন প্রণয়নের জন্যেই হচ্ছে সংসদ। কিন্তু আমাদের দেশে আমরা দেখে যাচ্ছি অন্যায় ধারা বাহিক ভাবে ঘটছে কিন্তু কোন প্রতিকার নেই কারন সেই অপরাধ করার জন্যে কোন সাজা নেই। কাজেই বিজ্ঞজনেরা মনে করে সরকার প্রধানকে এদেকে নজর দিয়ে সংসদ কে বৈঠকখানা না বানিয়ে আইন প্রণয়নের কারখানা (যেমনটা উন্নত বিশ্বের হচ্ছে) বানানো উচিৎ। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে দেশ ও দেশবাসীদের খেদমত করার সুযোগ দিন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাছান মাহমুদ

১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ