Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈরি আবহাওয়ার মধ্যেই নৌযানের ছাদে হাজার হাজার যাত্রী

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ঈদ উল আযহাকে সামনে রেখে বৈরী আবহাওয়ায় দক্ষিণাঞ্চলের স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত। বিরূপ আবহাওয়ার মধ্যেই রাজধানী ছাড়াও চট্টগ্রাম অঞ্চল থেকে দক্ষিণাঞ্চলের ঘুরমুখী জন স্রোত অব্যাহত থাকলেও নৌপথে ঝুঁকি বাড়ছে। বরিশালসহ দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘু চাপের প্রভাবে সঞ্চালনশীল মেঘমালা ধেয়ে এসে গত রোববার রাতের শেষ প্রহর থেকে দফায় দফায় হওয়া বৃষ্টি গতকালও দিন-রাত তা অব্যাহত ছিল। ফলে মাঝারি থেকে প্রবল বর্ষণের মধ্যেই ঢাকা ও চাঁদপুর হয়ে দক্ষিণাঞ্চলের ঘরমুখী হাজার হাজার মানুষ নৌযানগুলোর ছাদে ভ্রমন করতে গিয়ে দুর্ভোগের শিকার হচ্ছেন। দেশের প্রধান ফেরি সেক্টরগুলোতে দিনরাত নিবিড় নজরদারির মধ্যে যানবাহন পারাপারের প্রচেষ্টা অব্যাহত রাখার মধ্যেও যানজট পরিস্থিতির উন্নতি নেই। গতকালও দেশের প্রধান ফেরি সেক্টরগুলোতে প্রায় ১১ হাজার যানবাহন পারপার করেছে বিআইডব্লিউটিসি। এরপরেও পাটুরিয়া, মাওয়া, চাঁদপুর-শরিয়তপুর, ভোলা-লক্ষীপুর ও ভোলা-বরিশাল ফেরি সেক্টরগুলোতে দেড় সহস্রাধিক যানবাহন অপেক্ষমান ছিল গতকাল সকালে। মাওয়া সেক্টরে পদ্মায় নৌপথের আরো কিছুটা উন্নতির ফলে যানবাহন পারাপার বৃদ্ধি পেলেও অধিকমাত্রায় সতর্কতা নিয়েই ফেরি চলছে। ঈদ ঘনিয়ে আসার সাথে ফেরিঘাটগুরোতে যানবাহনের ভিড়ও বাড়ছে।
অপরদিকে বৃষ্টি উপেক্ষা করে ঢাকা ছাড়াও চাঁদপুর হয়ে চট্টগ্রাম অঞ্চলের যাত্রীরা বিভিন্ন নৌযানের ছাদে ভ্রমনে বাধ্য হলেও মধ্য রাতে বরিশাল নদী বন্দরে অবতরণের পরেও স্বস্তি মিলছে না। এসব যাত্রীর বেশীরভাগেরই মাথা গোজার ঠাঁই হচ্ছেনা বরিশাল নদী বন্দরের টার্মিনালে। কারণ ঐসব নৌযান মধ্যরাতের পরে বরিশাল বন্দরে যাত্রী নামিয়ে পুনরায় ঢাকায় ফিরে যাচ্ছে ডবল ট্রিপে যাত্রী গ্রহন করতে। কিন্তু বরিশাল নদী বন্দরের সীমিত টার্মিনাল ভবনে দু হাজার যাত্রী দাঁড়াবারও স্থান নেই। প্রায় ১৫টি নৌযানে যাত্রী অবতরণ করছে ৬০-৭০ হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ