Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়াকেও একুশে আগস্ট মামলার বিচারে আনা দরকার -হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ৭:২৯ পিএম

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সম্মতিতে তার পুত্র তারেক রহমান একুশে আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালিয়েছিল।

তিনি বলেন, শুধু বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নয়, বেগম খালেদা জিয়াকেও একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় বিচারের আওতায় আনা দরকার। তা না হলে বিচার সম্পূর্ণ হবে না।

সোমবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনায় তিনি বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার সময় প্রধানমন্ত্রী ছিলেন বেগম খালেদা জিয়া। ক্ষমতাসীন সরকারের প্রধান হিসেবে তিনি এ হামলার দায় এড়াতে পারেন না।

হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে নিশ্চিহ্ন করার জন্যই ২০০৪ সালের ২১ আগস্ট দলীয় কার্যালয়ের সামনে জঙ্গিবাদ বিরোধী সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়েছিল।

তিনি বলেন, এ হামলার সময় বেগম খালেদা জিয়া রাষ্ট্র ক্ষমতায় ছিলেন। আর তার পুত্র তারেক রহমান হাওয়া ভবনের মধ্যমণি ছিলেন। এ হামলার পরিকল্পনার সঙ্গে তিনি (তারেক) জড়িত বলে হামলায় জড়িতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

হাছান বলেন, মামলায় এ হামলার সময় কর্তব্যরত কোন পুলিশ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়নি এবং মামলাকে ধামাচাপা দিতেই বিচারপতি জয়নুল আবেদীনকে প্রধান করে তদন্ত কমিশন গঠন করা হয়েছিল। আর সেজন্যই বেগম খালেদা জিয়া এ হামলার দায় এড়াতে পারেন না। বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, বেগম জিয়া রাজবন্দী নন। তিনি দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে রয়েছেন।

তিনি বলেন, বর্তমান সরকার তার বিরুদ্ধে এই দুর্নীতির মামলা দায়ের করেনি। তাই বেগম জিয়াকে আইনি প্রক্রিয়ার মাধ্যমেই কারাগার থেকে মুক্তি পেতে হবে।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা লায়ন চিত্ত রঞ্জন দাস এর সভাপতিত্বে আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ফেডারেল সাংবাদিক ইউনিয়ননের মহাসচিব শাবান মাহমুদ, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, আওয়ামী লীগ নেতা এড. বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা।



 

Show all comments
  • H MD MAMUN ২০ আগস্ট, ২০১৮, ৮:৩০ পিএম says : 0
    mr hasan mahmud is mad
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাছান মাহমুদ

১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ