Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদের আগেই আটক শিক্ষার্থীদের মুক্তি দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

গুজবের অজুহাতে কোটা সংস্কার ও নিরাপদ আন্দোলনে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে ঈদের আগেই তাদের মুক্তি দাবি করেছেন গণসংহতি আন্দোলন ও ন্যাপসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন। গতকাল বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে পৃথক মানব বন্ধনে বক্তরা এই দাবি জানান। গণসংহতি আন্দোলনের সমন্বয়ক সাকী বলেন, সরকার একদিকে শিক্ষার্থীদের আন্দোলনকে ন্যায্য বলছে, অন্যদিকে তাদের গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্যাতন করছে। রাষ্ট্রের এমন আচরণ কখনো প্রত্যাশিত নয়। এভাবে হামলা, মামলা চালিয়ে শিক্ষার্থীদের আটকে রাখা যাবে না। অবিলম্বে তাদেরকে মুক্তি দিয়ে টেবিলে বসার সুযোগ দিতে তিনি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। তিনি বলেন, নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীরা ব্যাগ নিয়ে রাস্তয় নেমে দেখিয়ে দিয়েছেÑ কীভাবে নিরাপদ সড়ক তৈরি করা সম্ভব। আইন-শৃঙ্খলা মেনে বৈধচালক দিয়ে এই সীমিত রাস্তায়ও সুষ্ঠুভাবে যান চলাচল সম্ভব।
প্রশাসনের সমালোচনা করে সাকী বলেন, পুলিশ সাধারণ শিক্ষার্থীদের গ্রেফতার করে রিমান্ডে নিলেও শিশুদের ওপর হামলাকারী হেলমেট বাহিনীকে এখনো গ্রেফতার করা হচ্ছে না। তিনি প্রখ্যাত ফটোগ্রাফার শহীদুল আলমসহ সবার মুক্তি দাবি করেন। মানবন্ধনে গণসংহতি আন্দোলনছাড়াও পৃথকভাবে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ, সিপিপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের বিভিন্ন ব্যক্তরা আটক শিক্ষার্থীদের মুক্তি দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ