Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদে দুই সপ্তাহের নিরাপত্তা পরিকল্পনা র‌্যাবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ঈদুল আজহা উপলক্ষে দুই সপ্তাহের নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছে র‌্যাব। ১৩ আগস্ট থেকে শুরু হয়ে এ কার্যক্রম চলবে ২৬ আগস্ট পর্যন্ত। গতকাল দুপুরে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।
র‌্যাবের মহাপরিচালক জানান, ঈদে ঘরমুখী মানুষের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে এ পরিকল্পনা নেওয়া হয়েছে। দুই সপ্তাহের নিরাপত্তা পরিকল্পনার অংশ হিসেবে সারাদেশে ২৪৫টি পেট্রোল টিম মোতায়েন আছে, রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স রয়েছে ৫৬টি। ঢাকার এক্সিট পয়েন্টগুলোয় বসানো হয়েছে ২০টি অস্থায়ী ক্যাম্প। মেঘনা ও মধুমতি ব্রিজে অস্থায়ী ক্যাম্প রয়েছে। দৌলতিয়া, মাওয়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, মাওয়ায় নাব্য সমস্যা আছে। যে কারণে বড় ফেরিগুলো চলাচল করতে পারছে না। ড্রেজিং করে নাব্য ফেরানোর কাজ চলছে। সদরঘাট এলাকায় বাড়ির ফেরার জন্য মানুষের চাপ ছিল ও লঞ্চগুলোতে ওভারলোডিং চোখে পড়েনি। গার্মেন্টসগুলো এখনও চালু রয়েছে। তাদের ছুটি হওয়ার পর কিছুটা চাপ বাড়বে। আমরা সেই চাপ সামলে নেওয়ার জন্য প্রস্তুত আছি। সারাদেশে ৬৮টি ট্রেন আপ-ডাউন করছে। কিশোরগঞ্জ ও দিনাজপুর ঈদের জামাতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পাশাপাশি সারাদেশে বড় বড় জামাতগুলো র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানান মহাপরিচালক।
র‌্যাব সূত্র জানায়, ঈদ যাত্রায় মহাসড়কের কোথায় কী অবস্থা, তা ফেইসবুকের মাধ্যমে সবাইকে জানানোর উদ্যোগ নিয়েছে র‌্যাব। মহাসড়কের পাশাপাশি রেল স্টেশন ও লঞ্চঘাটের অবস্থাও বাহিনীর বিভিন্ন ফেইসবুক পাতায় জানানো হবে।
র‌্যাব ডিজি বলেন, প্রতি চার ঘণ্টা পর পর র‌্যাবের বিভিন্ন ফেইসবুক পেইজে সড়কের অবস্থান সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করা হবে। এতে সাধারণ মানুষ তার চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন। মহাসড়কে চলাচল নির্বিঘ্ন রাখতে মহাসড়কগুলোতে র‌্যাবের বিশেষ তদারকি থাকবে।
সাংবাদিকদের এক প্রশ্নে তিনি মাদক ব্যবসায়ীদের তালিকা প্রসঙ্গে বলেন, যেসব তালিকা বর্তমানে তাদের কাছে আছে, তার বাইরেও অনেকের সংশ্লিষ্টতা পাওয়া যাচ্ছে। আমরা এসব নিয়ে গভীরভাবে কাজ করছি, মাদকের ব্যাপারে কারও ছাড় নেই। বন্দুকযুদ্ধে নিহত কক্সবাজারের পৌর কাউন্সিলর একরামুল হকের বিষয়ে র‌্যাবের মহাপরিচালক বলেন, এখন নির্বাহী তদন্ত চলছে। যেহেতু তদন্ত চলছে, এ জন্য এ ব্যাপারে কিছু বলা ঠিক হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: র‌্যাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ