Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

১ সেপ্টেম্বর সমাবেশ ঢাকায় সংবাদ সম্মেলনে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগ সরকার প্রতারণা ও ছলনার ওপর শাসন দÐ অবৈধভাবে ধরে রেখেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল (মঙ্গলবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
রিজভী বলেন, কোটা সংস্কারের আন্দোলনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী কোটা বিলুপ্তির ঘোষণা দিয়েছিলেন। পরবর্তীতে সে ঘোষণা বাস্তবায়িত করা হলো না। প্রতারিত হলো কোমলমতি ছাত্র-ছাত্রীরা। সরকারিবাহিনী ও সশস্ত্র ছাত্রলীগের ক্যাডাররা রড, বাঁশের লাঠি ও আগ্নেয়াস্ত্র ব্যবহার করলো কোমলমতি ছাত্র-ছাত্রীদের উপর। হাত-পা কোমর ভেঙ্গে দেওয়া হলো শিক্ষার্থীদের। ক্যাম্পাসে নিষ্পাপ ছাত্র-ছাত্রীদের রক্তে রঞ্জিত হলো। গ্রেফতার ও রিমান্ডে অবর্ননীয় নির্যাতনের শিকার হলো তারা। এখন আবার সচিব পর্যায়ের কমিটি প্রায় সর্ব পর্যায়ের কোটা তুলে দেওয়ার প্রস্তাব করেছে। কিন্তু আদালতের রায়ের কথা উল্লেখ করে কোটা সংস্কারের আরও প্রলম্বিত করার ষড়যন্ত্র হচ্ছে। অথচ আদালতের কোন রায় নেই, পর্যবেক্ষণ আছে। আন্দোলতরত শিক্ষার্থীরা কোটা বাতিল চায় না তারা কোটা সংস্কার চায়। কিন্তু আবারও সব কোটা বাতিল করার প্রস্তাব মানেই আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আবারও প্রতারনার কৌশল অবলম্বন। এটিও আরেকটি প্রহসন।
সরকার নিজেদের নিরাপদ রাখতেই জুলুম ও অত্যাচার চালাচ্ছে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, তারা বহুদলীয় গণতন্ত্র ও সুষ্ঠু নির্বাচনকে বিপদ মনে করে। তাই গণতন্ত্রে স্বীকৃত মত প্রকাশের স্বাধীনতা ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে বয়ে যাওয়া আন্দোলনের আপোষহীন নেত্রীকে নিয়ে তাদের যত ভয় ও আতঙ্ক। আতঙ্ক মুক্ত হতেই তারা বেগম জিয়াকে মুক্ত রাখেনি। তাঁকে সুচিকিৎসা নেয়ার সুযোগ পর্যন্ত নিতে দেয়া হয়নি।
তিনি বলেন, আওয়ামী শাসকগোষ্ঠী শুধু তাঁকে আটক করেই ক্ষান্ত হয়নি, তাঁকে বিপর্যস্ত করতে কারাগারেই নানামুুখী নির্যাতন করা হচ্ছে। তাঁর কক্ষ শুধু জ্বরাজীর্ণ ধুলাবালীতে আকীর্ণ নয়, স্যাঁত-স্যাঁতে মেঝেতে কীট প্রতঙ্গের উপদ্রব বিভৎস্যরূপ ধারণ করেছে। তবে তাঁকে বিপন্ন ও অতিষ্ঠ করার জন্য সরকার কারাকর্তৃপক্ষ দিয়ে নিষ্ঠুরতার যে আবহ তৈরি করেছে এরই মধ্যে বসবাস করেও দেশনেত্রী বেগম খালেদা জিয়া আত্মবিশ্বাসের সঙ্গে সরকারী অন্যায় মোকাবেলা করছেন, অবিচল অঙ্গিকারে দূঢ় মনোবল নিয়ে। দেশনেত্রীকে কারাগারে আটকে রেখে এদেশে একতরফা নির্বাচন হবে না। শূণ্য কেন্দ্রে ভোটার বিহীন ইলেকশনের নামে সিলেকশন হতে দেয়া হবে না।
ঢাকায় সমাবেশের ঘোষণা: সংবাদ সম্মেলনে আগামী ১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকীর দিন ঢাকায় জনসভা করার ঘোষণা দিয়েছেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, আগামী ১ সেপ্টেম্বর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে দল সিদ্ধান্ত নিয়েছে ঢাকায় সমাবেশ করার। আমরা এই সমাবেশ করার জন্য সোহরাওয়ার্দী উদ্যান অথবা নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে করতে কর্তৃপক্ষকে চিঠি দেব। এদিকে খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে আজ সকাল ১১টায় নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এবং সন্ধ্যায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দোয়া মাহফিল হবে বলে জানান রিজভী। এছাড়া সারাদেশে জেলা-উপজেলায় খালেদা জিয়ার দীর্ঘায়ু ও আশু রোগ মুক্তি কামনায় এই দোয়া মাহফিল হবে। গত কয়েকদিন ঢাকা, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রামের বিভিন্ন স্থানে বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেপ্তারের নিন্দা জানিয়ে অবিলম্বে গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি জানান তিনি।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, মুনির হোসেন প্রমুখ।

 



 

Show all comments
  • নাহিদ ১৫ আগস্ট, ২০১৮, ৩:৫৬ এএম says : 0
    আর ঘোষণা না দিয়ে একটা ভালো সমাবেশ করে দেখান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ