Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল ৮ টায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

আবহাওয়া ঠিক থাকলে ২২ আগস্ট সকাল ৮টায় জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। যদি আবহাওয়া প্রতিকূল হয় তাহলে সকাল সাড়ে ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হবে। এজন্য আগামী ১৯ আগস্টের মধ্যে ঈদগাহের সব প্রস্তুতি শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার দুপুরে ঈদুল আজহা উপলক্ষে জাতীয় ঈদগাহ মাঠের নিরাপত্তাসহ সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় সভায় এ কথা বলেন তিনি। এসময় উপস্থিত ছিলেন ডিএনসিসি’র প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলালসহ অন্যান্য কর্মকর্তারা।
মেয়র বলেন, আগামী ১৯ আগস্ট সব প্রস্তুতি সম্পন্ন করে ২০ আগস্ট জাতীয় ঈদগাহের পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। প্রতিবছরের মতো এবারও ঈদগাহ মাঠে প্রসিডেন্ট, প্রধান বিচারপতিসহ সব ভিআইপিদের জন্য থাকছে বসার পৃথক স্থান। এছাড়া হাল্কা বৃষ্টিসহ অন্যান্য প্রকৃতিক দুর্যোগ মোকাবিলায় রয়েছে সার্বিক প্রস্তুতি। তাছাড়া বজ্রপাত প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানান মেয়র সাঈদ খোকন।
মেয়র খোকন আরও বলেন, জাতীয় ঈদগাহে প্রায় এক লাখের বেশি মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। তাদের ওজু ও খাবারের পানির ব্যবস্থা করা হচ্ছে। ময়দানে মেডিক্যাল টিম থাকবে। এছাড়া বৃষ্টি হলে পানি নিষ্কাশনের ব্যবস্থা রয়েছে। ফায়ার সার্ভিসের লোক থাকবে।
নামাজের জন্য ময়দানের বাহিরে অবস্থানরত মুসল্লিদের ওয়াসার পানির বোতল (শান্তি) দেওয়ার জন্য ওয়াসাকে বলা হয়েছে বলেও জানান মেয়র। পানির বোতল বিতরণ নিশ্চিত করতে প্রয়োজনে তা কিনে নেয়ার কথাও জানান তিনি।
ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়, ২০ তারিখ থেকেই তাদের একটি টিম থাকবে। এছাড়া ঈদের দিন ২৫ জনের একটি টিম প্রস্তুত থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ