Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পিডব্লিউডির লুকোচুরি সংসদ কমিটিতে অসন্তোষ : না জানিয়ে কাজ নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় সংসদ ভবন, ন্যাম ভবনসহ সংসদ এলাকার কাজে স্বচ্ছতা নেই গনপূর্ত অধিদপ্তরের কর্মকর্তাদের। লুকোচুরি করে সংশ্লিষ্ট কর্মকর্তারা কখন কোন কাজটি করছেন তা সংসদের কেউ জানছেনই না। যে যার মতো কাজ বানিয়ে বিল পরিশোধ করছেন। অথচ সংসদ এলাকার প্রয়োজনীয় কাজগুলো হচ্ছে না।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ কমিটির বৈঠকে এনিয়ে ক্ষোভ ও তীব্র অসন্তোষ প্রকাশ করা হয়েছে। সেই সাথে সংসদ এবং সংসদ সদস্যদের দেখভালের দায়িত্বে থাকা এই কমিটি পিডবিøউডি’র যেকোন কাজ শুরুর আগেই কমিটির সদস্যদেরকে অবহিত করতে নির্দেশ দিয়েছে।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকের শুরুতেই শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ যারা ’৭৫ এর ১৫ আগস্ট স্বাধীনতার পরাজিত শত্রæ ও তাদের দেশী বিদেশী দোসরদের ষড়যন্ত্রে ঘাতকের বুলেটে নির্মমভাবে নিহত হয়েছেন তাঁদের সবার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং তাঁদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। এরপর বৈঠকের আলোচনা শুরু করেন কমিটির সদস্যরা।
বৈঠকে জাতীয় সংসদের সার্বিক নিরাপত্তা, সংসদ সদস্যগণের নিরাপত্তা, সদস্য ভবনের নিরাপত্তা, সদস্যগণের জন্য প্রদত্ত সুযোগ সুবিধা, সংসদ ভবনের পরিচ্ছন্নতা, সংসদ ভবনের বিভিন্ন পয়েন্টে ট্রাফিক নিয়োগের বাস্তব অবস্থা এবং পিডাবিøউডি কর্তৃক সংসদে যেসব কাজকর্ম করা হয় তার সার্বিক অবস্থা নিয়ে আলোচনা করা হয়। এসময় কমিটি সংসদের আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে পিডাবিøউডিকে কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।
এছাড়া বৈঠকে সংসদ সদস্যগণের নিকট আগত অতিথিদের নানা বিড়ম্বনায় পড়ার বিষয়ে আলোচনা হয়। অতিথিদের যাতে জনে জনে সংসদ সদস্যদের নিকট মোবাইলে যোগাযোগ করে দেখা করার অনুমতি নিতে না হয় সেজন্য বিকল্প ব্যবস্থা গ্রহণের পথ খুঁজে বের করার পাশাপাশি তাদের সঠিকভাবে চেক করে প্রবেশের অনুমতি প্রদান এবং নির্ধারিত ব্যাক্তির সাথে আগত অতিথি দেখা করছেন কিনা সে বিষয়টি নিরাপত্তা কর্মীদের মাধ্যমে নিশ্চিত করার ওপর জোর দিতে সার্জেন্ট এ্যাট আর্মসকে কার্যকরী উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

একইসাথে সংসদ সদস্য, সদস্য ভবন ও সংসদ ভবনের নিরাপত্তা রক্ষায় সর্ব্বোচ্চ অগ্রাধিকার দিতে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং সংসদ সদস্য ও আগত অতিথিদের সংসদে যাতায়াতের সুবিধার্থে চন্দ্রিমা উদ্যান ও বিজয় স্মরনীর কর্নারের গেটটি খোলা রাখার ব্যবস্থা গ্রহণের জন্য সার্জেন্ট এ্যাট আর্মসকে কার্যকরী উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে আসাদ গেট, মানিক মিয়া এভিনিউ গেট এবং মনিপুরিপাড়া গেটে সার্বক্ষনিক ট্রাফিক পুলিশ নিয়োজিত রাখার ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি ও জাতীয় সংসদের চিফ হুইপ আ.স.ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য মো. তাজুল ইসলাম চৌধুরী, নূর-ই-আলম চৌধুরী, মাহাবুব আরা বেগম গিনি, পঞ্চানন বিশ্বাস, তালুকদার মো. ইউনুস এবং নাজমুল হক প্রধান। এছাড়া সংসদ সচিবালয়, পিডবিøউডি এবং বাংলাদেশ পুলিশ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ