Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশের প্রশংসায় কমনওয়েলথ মহাসচিব

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেছেন, রোহিঙ্গা ইস্যু বিশেষভাবে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এতো মানুষকে মানবিক সহায়তা দিয়ে বাংলাদেশ অবশ্যই প্রশংসার কাজ করেছে।
গতকাল বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ (বিস) আয়োজিত কমনওলেয়থ বিষয়ক এক সেমিনারে কমনওয়েলথ মহাসচিব এসব কথা বলেন।
‘কমনওয়েলেথের উপযোগিতা: অগ্রগতি ও সম্ভাবনা’-শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এতে সম্মানিত অতিথি ছিলেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য কমনওয়েলথ খুবই শক্তিশালী একটি প্লাটফর্ম। তবে কমনওয়েলথকে আরও শক্তিশালী করতে হলে এই সংস্থার প্রয়োজনীয় সংস্কার করতে হবে। একই সাথে এর সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগ আরও বাড়াতে হবে। তিনি বলেন, কমনওয়েলথ অভিবাসন, নারীর ক্ষমতায়ন, সুশাসন ইত্যাদি নিয়ে কাজ করছে। এসব অবশ্যই ইতিবাচক। তবে নতুন নতুন আরও উদ্ভাবনী উদ্যোগ নিতে পারে। সেই উদ্যোগের ফলে সদস্য দেশগুলো আরও লাভবান হবে।
কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, কমনওয়েলথকে আমরা একটি ফ্যামিলি নেটওয়ার্কের মধ্যে পরিচালিত করতে চাই। আমাদের সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য আরও বাড়াতে চাই। ২০২০ সালের মধ্যে কমনওয়েলথ দেশগুলোর মধ্যে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্যের জন্য আমরা উদ্যোগ নিয়েছি।
কমনওয়েলথ মহাসচিব বলেন, কমনওয়েলথের ইনোভেশন ফান্ড প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি আমরা। এই ফান্ড পরিচালনার জন্য আমরা ২৫ মিলিয়ন পাউন্ড তহবিল সংগ্রহ করতে চাই।
অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কমনওয়েলথ মহাসচিব বলেন, রোহিঙ্গা ইস্যু বিশেষভাবে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এতো মানুষকে মানবিক সহায়তা দিয়ে বাংলাদেশ অবশ্যই প্রশংসার কাজ করেছে। এই সংকট উত্তরণে কমনওয়েলথ মানবিক সনদে যেটা বলা হয়েছে, সেটা মানলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিস চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমদ। এতে স্বাগত বক্তব্য রাখেন বিস মহাপরিচালক একেএম আব্দুর রহমান।
উল্লেখ্য, তিনদিনের সফরে গতকাল বুধবার ঢাকা এসেছেন কমনওয়েথ মহাসচিব। মহাসচিব হিসেবে ২০১৬ সালের এপ্রিলে দায়িত্ব নেন প্যাট্রিসিয়া। দায়িত্ব নেওয়ার পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমনওয়েলথ

৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ