Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমন আবাদ ব্যাহত আহরণ হচ্ছে না ইলিশ

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বর্ষা মৌসুম শেষ হতে চলেছে। কিন্তু গোটা দক্ষিণাঞ্চলে এখনো কাঙ্খিত বৃষ্টি হয়নি। বৃষ্টি না হওয়ার ফলে আমনের আবাদ বাধাগ্রস্থ হচ্ছে। অপরদিকে বৃষ্টির অভাবে সাগর উপকূল থেকে ইলিশ উঠে আসছে না অভ্যন্তরীন নদ-নদীতে। এবার ভরা মৌসুমে দক্ষিণাঞ্চলে মিলছে না ইলিশের দেখা।
কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, আমন বীজতলা তৈরীতে সমস্যা কেটে গেলেও চারা রোপনসহ পরবর্তীতে তা বেড়ে ওঠা কিছুটা বাধাগ্রস্থ হচ্ছে কাঙ্খিত বৃষ্টির অভাবে। দক্ষিণাঞ্চলে প্রায় ৭ লাখ ১২ হাজার ৭৪২ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে প্রায় ১৫ লাখ মেট্রিক টন। কিন্তু স্বাভাবিক বর্ষণের অভাবে আমনের আবাদ ও উৎপাদন ঘাটতির আশঙ্কা রয়েছে। গত রোববার পর্যন্ত দক্ষিণাঞ্চলে আবাদের পরিমান ছিল শতকরা ১৫ ভাগেরও কম। আবহাওয়া বিভাগের তথ্য মতে, জুলাই মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ হচ্ছে ৫১৯ মিলিমিটার। কিন্তু বৃষ্টি হয়েছে ৪৭০ মিলিমিটার যা স্বাভাবিকের চেয়ে সাড়ে ৯ ভাগ কম। বৃষ্টির আভাবে ঝুঁকিতে রয়েছে আমনের আবাদ। লক্ষ্যমাত্রা অনুযায়ী আবাদ না হলে উৎপাদনেও ঘাটতি সৃষ্টি হবে। এতে করে প্রায় সাড়ে ৭ লাখ মেট্রিক টন খাদ্য উদ্বৃত্ব দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতিতে বিরূপ প্রভাবের আশঙ্কা সৃষ্টি হতে পারে।
মৎস্য বিজ্ঞানীদের মতে, এবারের বর্ষা মৌসুমে স্বাভাবিক বৃষ্টিপাত না হওয়ার ফলে সাগর ও উপকূলভাগ থেকে ইলিশের ঝাঁক উজানে উঠে আসছে না। অথচ বর্ষা ঋতুর এমন সময়েই দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীন নদ-নদীতে প্রচুর ইলিশ থাকার কথা। গত বছর পাঁচ লক্ষাধিক টন ইলিশ আহরণ সম্ভব হয়েছিল। এবার তা অতিক্রমের লক্ষ্য থাকলেও সম্ভব হবে কিনা সে বিষয়ে শঙ্কা রয়েছে।
দক্ষিণাঞ্চলের ইলিশ মোকামগুলোতে বর্ষার পুরো সময়ে স্বাভাবিক যে কোলাহল থাকে এবার তা অনুপস্থিত। হাজার হাজার জেলে ও তাদের পরিবার পরিজন অভাবে দিন কাটাচ্ছে। জেলেদের টাকা দাদন দিয়ে এখন মোকাম মহাজনদের মাথায় হাত। জালে ইলিশ ধরা না পড়ায় দাদনের টাকা জেলেদের কাছে ফেরত চাইতে পারছেন না মহাজনরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২০ নভেম্বর, ২০২২
২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ