Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐক্যের পথ দেখিয়েছে শিক্ষার্থীরা সমাবেশে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ঐক্যের পথ দেখিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ছাত্রছাত্রীরা আমাদেরকে ঐক্যের পথ দেখিয়েছে। এখন আমাদের দায়িত্ব নিতে হবে। জাতীয় ঐক্য ছাড়া দেশের ভয়ংকর অবস্থা থেকে মুক্তি পাওয়া কঠিন। আমাদের এখন একমাত্র দায়িত্ব ও কর্তব্য হচ্ছে, সকলে ঐক্যবদ্ধ হয়ে সম্মিলিত হয়ে এই ভয়াবহ দানবের হাত থেকে দেশকে রক্ষা করা, আমাদের অর্জিত সম্পদগুলোকে রক্ষা করা। যে স্বাধীনতা-সার্বভৌমত্ব আমরা যুদ্ধ একাত্তর সালে নিয়ে এসেছি, যে গণতন্ত্রকে আমরা লড়াই করে নিয়ে এসেছি তাকে রক্ষা করতে হবে।
গতকাল (সোমবার) সকালে জাতীয় প্রেসক্লাবে উদ্বিগ্ন নাগরিক সমাজ আয়োজিত শিক্ষার্থীদের উপর নিপীড়নের প্রতিবাদ ও সংহতি সমাবেশে তিনি এসব কথা বলেন। উদ্বিগ্ন নাগরিকে ঐক্যের পক্ষ থেকে গণপরিবহনের নৈরাজ্য বন্ধে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সমর্থন জানিয়ে ৯ দফা দাবি তুলে ধরা হয়।
মির্জা ফখরুল বলেন, নিরাপদ সড়ক চাই- এটা সময়ের দাবি। আরো একটা কথা তারা (শিক্ষার্থীরা) উচ্চারণ করেছে নাউ এন্ড নেভার। অত্যন্ত জরুরী কথা এটা। এখনই না হয় আর কখনো হবে না। যে পাথর রাষ্ট্রের ওপর চেপে বসেছে, যে ফ্যাসিস্ট শক্তি চেপে বসেছে সেই ফ্যাসিস্ট শক্তি সব কিছু তছনছ করে দিচ্ছে।
শিক্ষার্থীদের আন্দোলনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আপনারা দেখেছেন যে, শিক্ষার্থীদের এই আন্দোলনে অনেক কথা ও ছবি ফেসবুকে এসেছে। এরমধ্যে একটি ব্যানার আমাকে আকৃষ্ট করেছে। সেটা হলো একটা রাস্তা বন্ধ সেখানে একটা বোর্ড লাগানো হয়েছে- রাস্তা বন্ধ, রাষ্ট্রের মেরামতের কাজ চলছে। ছেলে-মেয়েরা আমরাদেরকে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে, এখন রাষ্ট্রের মেরামত প্রয়োজন। অথচ সেই ছাত্রদের উপর হামলা করছে সরকারদলীয় নেতাকর্মীরা। তারা (সরকার) পুলিশকে লেলিয়ে দিচ্ছে তাদের গুন্ডা সন্ত্রাসীদেরকে লেলিয়ে দিচ্ছে। আর মিথ্যাচার করছে।
মির্জা ফখরুল বলেন, আজকের (গতকাল) পত্রিকাগুলো দেখলেই বুঝতে পারবেন শান্তিপ্রিয় কোমলমতি ছাত্রদের উপর কারা হামলা করলো, সাংবাদিকদের উপরে জঘন্যতম আক্রমণ করলো কারা, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদ‚তের উপর হামলা করল কারা, বদিউল আলম মজুমদারের বাড়িতে হামলা চালালো। আরও অনেক কিছুই ঘটেছে যা আমরা জানি না অনেকের বাসায় বাসায় হুমকিও দেয়া হয়েছে তাদের মধ্যে আমাদের একজন ব্যারিস্টার রুমিন ফারহানা। তিনি বাসা থেকে বের হওয়ার সময় এসব সন্ত্রাসীরা তাকে হুমকি দিয়েছে বাসা থেকে বের হতে পারবেন না, কিছু বলতে পারবেন না
ছাত্রদের আন্দোলন এক অভ‚তপ‚র্ব আন্দোলন উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, কোন ঝামেলা নেই, সমস্যা নেই তাদের আন্দোলনে সুশৃঙ্খলভাবে তারা আন্দোলন করছে। তাদের এই আন্দোলন দেখে আমাদের কৈশোরের কথা মনে পড়ে যায় পাকিস্তান সরকারের বিরুদ্ধে আন্দোলন যে আন্দোলর করা হয়েছিলো।
বিএনপি মহাসচিব বলেন, শিক্ষার্থীদের এই সমস্যা কোনো বিচ্ছিন্ন সমস্যা নয়। এটা হচ্ছে রাষ্ট্র এই যে ব্যর্থ হচ্ছে প্রতি জায়গায়, প্রতি মুহুর্তে তারই সমস্যা। আমরা স্পষ্ট করে বলতে চাই, আমরা এদেশের ছেলে-মেয়েদের সঙ্গে আছি, এদেশের মানুষের সঙ্গে আমরা আছি, আমরা মানুষের জন্য রাজনীতি করি। ইনশাল্লাহ আমরা সকলে ঐক্যবদ্ধ হবো এবং ঐক্যবদ্ধ হয়েই এই যে দানব, সেই দানবকে সরাতে পারবো। শিক্ষার্থীদের ওপর পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলার ঘটনার নিন্দা জানান বিএনপি মহাসচিব।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন অনেক হয়েছে এবার বাড়ি ফিরে যাও। আমি আর কোন মায়ের বুক খালি দেখতে চাই না। এর অর্থ কি? তার কথার পর এই হামলা শুরু হয়েছে।স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন অনেক সহ্য করেছি ধৈর্যের একটা সীমা আছে। সমস্যার সমাধান করেন? তা তো করবেন না প্রতারণা করবেন যেমন প্রতারণা করছেন এ দেশের মানুষের সাথে সারাক্ষণ। কোটা আন্দোলনে প্রতারণা করেছেন। এর আগে ২০১৪ সালে নির্বাচনের সময় বলেছিলেন এটা সাংবিধানিক নিয়ম রক্ষার নির্বাচন। এটা করেই আমরা একসাথে বসে একটা সিদ্ধান্ত নিবো। করেননি সেখানে প্রতারণা করেছেন।
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উস্কানি দাতা হিসেবে নিজের বিরুদ্ধে মামলার বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা বহুবার জেলে গিয়েছি। আমাদেরকে নির্যাতন করা হয়েছে। ৫০০ এর অধিক নেতা গুম হয়েছে, হাজার হাজার নেতাকর্মীর নামে মামলা হয়েছে। আজ (গতকাল) শুনলাম আমার নামেও আরও একটি মামলা করা হয়েছে। এখন আর মামলাকে তেমন কিছু মনে করি না। আমার বিরুদ্ধে ৮৬টি মামলা আছে। আমাদের বেশিরভাগ নেতার মামলা ৪০-৫০ দেড়শ দুইশ পার হয়ে গেছে পার হয়ে গেছে। এটা কোন সমস্যা নয়, ম‚ল সমস্যা হলো সেটা এই যে আমাদের ছেলেমেয়েরা যে আন্দোলন করছে, মরছে তাদের জন্য কি বাস যোগ্য একটি বাংলাদেশ করে যেতে পারবো।
প্রবীন পেশাজীবী নেতা গণস্বাস্থ্য সংস্থা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আসিফ নজরুলের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাবেক প্রেসিডেন্ট প্রফেসর ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, নাগরিক ঐক্যের এস এম আকরাম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির আবদুল মালেক রতন, ডাকসুর সাবেক ভিপি সুলতান মো. মনসুর, জাতীয় মুক্তির কাউন্সিলের ফয়জুল হাকিম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার মোস্তফা আমিন প্রম‚খ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিকল্পধারার অবসরপ্রাপ্ত মেজর আবদুল মান্নান, গণফোরামের অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিএনপির আবদুস সালামসহ বিভিন্ন পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ