Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছাত্র অধিকার পরিষদের ধর্মঘট আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার বিচার ও ৯ দফা বাস্তবায়নের দাবিতে আজ শনিবার সারাদেশে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ’। গতকাল সন্ধ্যায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে দাঁড়িয়ে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির ঘোষণা দেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা। এ সময় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সংগঠনটির দুই যুগ্ম আহ্বায়ক মোজাম্মেল মিয়াজি ও জালাল আহমেদসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে বিন ইয়ামিন মোল্লা বলেন, সারাদেশে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে দেশের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আজ ধর্মঘট ঘোষণা করা হল। শিক্ষার্থীদের ৯ দফা দাবি, হামলাকারীদের বিচার ও কোটা সংস্কার আন্দোলনের তিন দফা দাবি মেনে নিয়ে অতি দ্রুত উদ্ভূত সমস্যা সমাধানের আহ্বান জানানো হয়। ধর্মঘট সফল করতে দেশের সচেতন শিক্ষার্থী, শিক্ষক ও নাগরিকদের আহ্বান জানান তিনি।
নিরাপদ সড়কের দাবির কোটা সংস্কারকার আন্দোলনকারীদের সংশ্লিষ্টতা জানতে চাইলে বিন ইয়ামিন মোল্লা বলেন, তাদের সঙ্গে আমাদের সরাসরি কোনও সম্পর্ক নেই। এই দেশের ছাত্রসমাজ সকলে ভাই-ভাই। কোটা পদ্ধতি সংস্কারের দাবি শুধুমাত্র একটি বিশেষ গোষ্ঠীর দাবি নয়। এটি সকল ছাত্রছাত্রীর দাবী। ভবিষ্যতে যেসব ছাত্রছাত্রী বিশ্ববিদ্যালয় থেকে পাস করবে, তারাও সরকারি চাকরিতে যোগ দেবে। এই পদ্ধতির যদি যৌক্তিক সংস্কার না হয়, তাহলে তারাও বৈষম্যের শিকার হবে।
কোটা সংস্কার আন্দোলনের আহত নেতাকর্মীদের বিষয়ে জানতে চাইলে ইয়ামিন মোল্লা বলেন, এই মুহূর্তে সাতজন কারাগারে আছেন এবং তিন থেকে চারজন হাসপাতালে রয়েছেন। এদিকে সংবাদ সম্মেলনকালে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের আহবায়ক হাসান আল মামুন স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তি দেওয়া হলেও মামুনকে সংবাদ সম্মেলনে মামুনকে দেখা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মঘট

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ