Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ছুটির দিনেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট

মালামালবাহী গাড়ি ও প্রাইভেটকারই বেশি

চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে থেমে থেমে যানবাহন চলাচলের কারণে মহসাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। কুমিল্লার দাউদকান্দির গৌরিপুর থেকে দাউদকান্দির টোলপ্লাজা পর্যন্ত দীর্ঘ যানজট। গতকাল শুক্রবার ছুটির দিন হওয়ায় ভোরের দিকে তা মাত্রা বাড়তে থাকে। তবে যানজটে লোকাল বাস, প্রাইভেট ও মালামালবাহী গাড়ির সংখ্যাই বেশি।
দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, ছুটির দিন হওয়ায় সড়কে যানবাহনের চাপ বেশি। তবে যানজট স্থায়ী হচ্ছে না। যানবাহনের গতি কম। টহল ব্যাবস্থা জোরদার করা হয়েছে। যানজট নিরসনে চেষ্টা চালানো হচ্ছে। মহাসড়কের যাত্রাবাড়ীতে গাড়ি চালানো বন্ধ রেখে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পরিবহন মালিক-শ্রমিকরা। গতকাল শুক্রবার সকাল ১০টায় কাজলা থেকে সাইনবোর্ড পর্যন্ত পরিবহন মালিক-শ্রমিকরা অবস্থান নেন। এ সময় উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকরা জাবালে নূরের মালিক জেলে থাকার প্রতিবাদ জানান। যাত্রাবাড়ী বাস মালিক সমিতির নেতা শিপন ও জনি জানান, কথায় কথায় সুশীল সমাজের লোকজন আমাদের মূর্খ বলেন। পরিবহন ব্যবসায়ীদের মধ্যে অনেক সুশিক্ষিত লোক রয়েছে। বিআরটিএ এর বিরুদ্ধে অভিযোগ করে তারা বলেন, আমরা গাড়ির ফিটনেসের টাকা বিআরটিএতে জমা দেয়ার পরও যথাসময়ে কাগজ সরবরাহ করা হয় না। লাইসেন্স ফি জমা দেয়ার সত্তে¡ও যথাসময়ে লাইসেন্স না দিয়ে আমাদের হয়রানি করা হয় বলে অভিযোগ করেন তারা। কদমতলী থানার ওসি এমএ জলিল দৈনিক ইনকিলাবকে বলেন, মালিক-শ্রমিকদের দাবি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাসে তারা অবরোধ তুলে নেয়। বেলা ১১টার পর থেকে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।
জানা গেছে, শুক্রবার ভোর থেকে যানজট দাউদকান্দি পেরিয়ে মুন্সিগঞ্জের গজারিয়া পর্যন্ত ছাড়িয়ে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকা থেকে বেরিয়ে যাওয়া ও প্রবেশ পথে যানজট ক্রমেই বেড়ে যাচ্ছে। যানজট নিরসনে হাইওয়ে পুলিশের পাশাপাশি দাউদকান্দি মডেল থানা পুলিশের একাধিক টিম দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন কুমিল্লা হাইওয়ে পুলিশ।
পুলিশ বলছে, রাজধানীতে প্রবেশের মহাসড়কগুলোতে তীব্র যানজট ছিল বৃহস্পতিবার। তাই শুক্রবার যান চলাচলের মাত্রা বেশি। ফলে ভোর থেকে ধীরে ধীরে যানজটের দীর্ঘতা বাড়তে থাকে। ঢাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এমনটা হয়েছে বলে পুলিশের দাবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ