Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিমের দাম বাড়ছেই সবজিতে স্বস্তি

ইলিশের কেজি হাজার টাকা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

চট্টগ্রামের কাঁচাবাজারে মাছ-গোশতের দাম বেজায় চড়া। মাঝারি সাইজের ইলিশের কেজি হাজার টাকা। ডজন প্রতি ডিম বিক্রি হচ্ছে ১১০ টাকায়। তবে সবজির দাম কিছুটা কমেছে। ব্যবসায়ীরা বলছেন, বাজারে মাছের সরবরাহ কম তাই দাম বেশি। আবার সবজির জোগান বেশি থাকায় গত সপ্তাহের তুলনায় দাম কিছুটা কমেছে। তবে ডিমের দাম কেবলই বাড়ছে। প্রতিটি ডিমের দাম ৯ টাকা ১৬ পয়সা ছাড়িয়েছে, হালি ৩৭ টাকা। বাজার ভেদে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামের তারতম্য রয়েছে। গতকাল শুক্রবার নগরীর রেয়াজুদ্দিন বাজার, চকবাজার, চৌমুহনী কর্ণফুলী বাজার, কাজির দেউড়ি বাজার, বহদ্দারহাট, ষোলশহর কর্ণফুলী কাঁচাবাজারে ঘুরে এমন চিত্র দেখা গেছে। ক্রেতা ও বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, মাছের সরবরাহ কম হওয়ায় দাম বাড়তি। এর প্রভাব পড়েছে গোশতের বাজারে। মাঝারি সাইজের ইলিশ মাছ বিক্রি হয়েছে প্রতি কেজি ১২শ থেকে এক হাজার টাকা। আকার ভেদে রুপচাঁদা বিক্রি হচ্ছে এক হাজার থেকে আটশ টাকা। রুই ২৫০ টাকা, কাতলা ৩০০ থেকে ৩৫০টাকা। পোয়া ৩৫০ টাকা, কোরাল ৬০০ টাকা, লইট্টা ১৫০ টাকা, ভাটা ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। আকার ভেদে চিংড়ি ৯০০ থেকে এক হাজার ২০০ টাকা।
গরুর গোশত হাড়সহ ৫৫০ টাকা এবং সলিড গোশত ৬৫০ টাকা। ফার্মের মুরগি ১৫০ টাকা, সোনালী ২৫০ টাকা এবং দেশি মুরগির কেজি ৪২০ টাকা। গত সপ্তাহের তুলনায় বাজারে সবজির দাম কমেছে। প্রতি কেজি বেগুন ৪০ থেকে ৪৫ টাকা, ঝিঙে ও কাঁকরোল ৫০ টাকা, পেঁপে ২৫ টাকা, বরবটি ৬০, চিচিঙা ৪৫ টাকা, ঢেঁঁড়স ৫০ টাকা, তিতকরলা ৫০-৫৫ টাকা, চাল কুমড়া ৫০-৫৫ টাকা, মিষ্টি কুমড়া ৩০টাকা, শসা ৩০ টাকা, কচুর লতি ৪০ টাকা, কচুর ছড়া ৩৫ টাকা। কুড়ি টাকা নীচে মিলছে না কোন শাকের আঁটি। গাঁজর ৮০ টাকা, দেশি আলু ৪০ টাকা, আলু ২৫ টাকা, পটল ৪০ টাকা, লাউ ৩০ টাকা এবং টমেটো ৮০ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, বাজারে সবজির সরবরাহ স্বাভাবিক রয়েছে।
প্রতি কেজি কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা এবং পিঁয়াজ ৩৩ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। দেশি পিঁয়াজের দাম ৫৫ টাকা। রসুনের দাম ৬০ টাকা আর আদা বিক্রি হচ্ছে একশ থেকে ১১০ টাকা। চালের বাজার এখনও চড়া। নিম্নমানের মোটা চালের কেজি ৪০ থেকে ৪৫ টাকা। পারি বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৬ টাকা। মিনিকেট আতপ ৫৪ টাকা, সেদ্ধ ৫৫ টাকা, পাইজাম ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, বাজেটের পর থেকে চালের দাম ঊর্ধ্বমুখি হয়। ভাল মানের মশুরের ডাল একশ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। মুগ ডাল ১২০ টাকা, চিনি ৫২ থেকে ৫৩ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২০ নভেম্বর, ২০২২
২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ