Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নৌমন্ত্রীর আশকারায় পরিবহন সেক্টরে অরাজকতা চলছে -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ৫:৫৪ পিএম

নৌ-মন্ত্রী শাহজাহান খানের আশকারায় দীর্ঘদিন ধরে পরিবহন সেক্টরে অরাজকতা চলছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, শাহজাহান খান এই পরিবহন সেক্টরের একজন গুরুত্বপূর্ণ নেতা। তিনি এই সেক্টরের বিশৃঙ্খলার উস্কানিদাতা। তার প্রশ্রয়েই প্রশিক্ষণহীন অদক্ষ চালক ও লাইসেন্সবিহীন কমবয়েসী চালক এবং চলাচলে অনুপযুক্ত যানবাহনের প্রাধান্য। এসব কারণে সড়ক-মহাসড়কে মরণঘাতি ঘটনা আশঙ্কাজনক হারে বাড়তেই থাকবে। বিএনপি মহাসচিব পরিবহন সেক্টরের বিশৃঙ্খলার উস্কানিদাতা নৌ-মন্ত্রী শাহজাহান খানের পদত্যাগ দাবি করেন। বুধবার এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার পরে যখন সমগ্র বাংলাদেশের মানুষ বেদনার্ত, শোকাহত ও ক্ষুব্ধ, তখন ছাত্র-ছাত্রীর লাশ নিয়ে নৌ-মন্ত্রীর হাসি যেন বিদ্রুপের হাসি।

বাস চাপায় নিহত দুই শিক্ষার্থীর সহপাঠীদের আন্দোলন, নৌমন্ত্রীর পদত্যাগ, নিরাপদ সড়ক ও ঘাতক বাসচালকের শাস্তিসহ ৯ দফা দাবির প্রতি সমর্থন জানিয়ে মির্জা ফখরুল বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে সরকার ব্যর্থ হয়েছে। বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী’র হৃদয়বিদারক মৃত্যুতে দেশজুড়ে মানুষ ক্ষোভে ফেটে পড়লেও তাতে সরকারের বিন্দুমাত্র টনক নড়েনি, বরং বেপরোয়া বাসচালকের দ্বারা এই মর্মান্তিক হত্যাকান্ডের প্রতিবাদে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের লক্ষ্য করে গুলি, টিয়ার গ্যাস ও বেধড়ক লাঠিচার্জে যেভাবে ক্ষতবিক্ষত করেছে আইন শৃঙ্খলা বাহিনী তা কেবল নিষ্ঠুর স্বৈরশাসকদের দ্বারাই সম্ভব। ন্যায় বিচার না পাওয়া, বঞ্চিত, প্রতিবাদী ছাত্র-ছাত্রীদেরকে হিং¯্র আক্রমণে আহত করার পর অনেককে গ্রেফতারও করা হয়েছে। তিনি শিক্ষার্থীদের ওপর সরকারের এই অমানবিক আক্রমণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে গ্রেফতারকৃত শিক্ষার্থীর মুক্তি দাবি করেন।

বিএনপি মহাসচিব বলেন, ভোগ-লালসায় মত্ত ক্ষমতাসীনরা মানবিক বিবেচনাগুলো পদদলিত করছে। দুই শিক্ষার্থীর এই মর্মস্পর্শী নিহত হওয়ার ঘটনার পরও সরকারের নির্লিপ্ত উদাসীনতা হঠকারী বাসচালকদেরকে উৎসাহিত করেছে। গতকাল মঙ্গলবারও একজন শিক্ষার্থী কুমিল্লায় গাড়ী চাপায় নিহত হয়েছেন। ক্ষমতাকুক্ষিগত করা জবাবদিহিহীন সরকার শুধুমাত্র ন্যায়সঙ্গত আন্দোলনকে নির্দয়ভাবে দমন করতে ব্যস্ত সময় কাটাচ্ছে বলেই অপরাধীরা প্রকাশ্যে আইন নিজের হাতে তুলে নিচ্ছে। বারবার সংঘটিত শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়েসী মানুষের সড়ক-মহাসড়কে দূর্ঘটনায় মর্মান্তিক জীবনহানীর জন্য দায়ী পরিবহন সেক্টরের বিশৃঙ্খলা, যার মদদদাতা হচ্ছে সরকার। সরকারের সামগ্রিক ব্যর্থতার জন্যই সর্বক্ষেত্রে অধ:পতন শুরু হয়েছে। বর্তমানে সড়ক-মহাসড়কে প্রতিদিন দূর্ঘটনায় প্রাণহানীর সংখ্যা মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে।

সাবেক এই মন্ত্রী অবিলম্বে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে আলোচনা করে উদ্ভুত সংকট সমাধানে আসার জন্য আহবান জানান এবং দায়ী চালকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। একের পর এক শিক্ষার্থী নিহতের ঘটনায় বিএনপির পক্ষ থেকে শোক জানান এবং নিহতদের রুহের মাগফেরাত কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ