Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদ্যুৎ বিভাগের স্বীকৃতি প্রদান

শতভাগ এডিপি বাস্তবায়ন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি শতভাগ বাস্তবায়ন করায় বিদ্যুৎ বিভাগ সেরা বাস্তবায়নকারী প্রতিষ্ঠান হিসেবে পল্লী বিদ্যুতায়ন বোর্ড, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড কে যথাক্রমে ১ম, ২য় ও ৩য় হিসেবে স্বীকৃতি প্রদান করেছে। একই সঙ্গে আরইবি’র মোঃ মোস্তফা কামাল, প্রকল্প পরিচালক পল্লী বিদ্যুৎ বিতরণ সিস্টেম আপগ্রেডেশন (ঢাকা, চট্টগ্রাম ও সিলেট ডিভিশন) প্রকল্প, বিউবো’র মোঃ আবুল কালাম আজাদ, প্রকল্প পরিচালক শাহজীবাজার ১০০ মে.ও. বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প ও মো. তোফাজ্জল হোসেন, প্রকল্প পরিচালক ঘোড়াশাল ৩৬৫ মে.ও. কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প কে যথাক্রমে ১ম, ২য় ও ৩য় সেরা প্রকল্প পরিচালক হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে।
গত সোমবার বিদ্যুৎ ভবনের বিজয় হলে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি স্বীকৃতিলাভকারী প্রতিষ্ঠানের প্রধান ও প্রকল্প পরিচালকদের হাতে স্বীকৃতি স্মারক তুলে দেন। বিউবো’র পক্ষে চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, আরইবি’র পক্ষে চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন ও ডেসকো’র পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোঃ শাহিদ সারওয়ার স্বীকৃতি স্মারক গ্রহণ করেন।
উল্লেখ্য, বিদ্যুৎ ও জ্বালানি খাত বর্তমান সরকারের অন্যতম অগ্রাধিকার খাত। সরকার বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার সমন্বিত উন্নয়নের লক্ষ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘ-মেয়াদি নানাবিধ উন্নয়ন কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন করছে। সরকার প্রণীত পাওয়ার সেক্টর মাস্টার প্ল্যান অনুযায়ী ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২৪ হাজার মেগাওয়াট। এ লক্ষ্যমাত্রা অর্জনে বিদ্যুৎ খাতের উন্নয়ন বাজেটের আকার ২০০৯ সালের তুলনায় ২০১৮ সালে ৯ গুণের বেশি বৃদ্ধি করা হয়েছে। একই সঙ্গে বিগত নয় বছরে বিদ্যুৎ খাতের বাজেট বাস্তবায়ন সক্ষমতাও দৃশ্যমানভাবে বৃদ্ধি পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ