Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাইফ লাইনের গলার কাঁটা যানজট

মহা ভোগান্তির নাম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, কুমিল্লা থেকে ঢাকায় পৌঁছতে ৭ ঘণ্টা লাগে

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:৫২ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে প্রায় ৩০ কিলোমিটার যানজট। গত বুধবার রাত থেকে শুরু হয়ে গতকাল বৃহস্পতিবার দিনভর যানজটের তীব্রতা বাড়তে থাকে। এতে যাত্রী ভোগান্তি চরম আকার ধারণ করেছে। দাউদকান্দি গোমতী সেতু টোলপ্লাজায় টোল আদায়ে ধীরগতি এবং ওজন স্কেলের কারণে যানজট সৃষ্টি হচ্ছে বলে জানায় হাইওয়ে পুলিশ।
কখনো থেমে থাকছে, কখনো ধীরগতিতে চলছে। মহাসড়কে এভাবে গাড়ীতেই আটকা পড়ে যাত্রীদের মূল্যবান সময় নষ্ট হচ্ছে। পণ্যবাহী পরিবহনগুলো নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছতে পারছেনা। যানজটে প্রতিনিয়ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক যাত্রীদের মহাভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। যানবাহনের চাপে দাউদকান্দি গোমতী সেতু কেন্দ্রিক সৃষ্ট যানজট গতকাল বৃহষ্পতিবার ভোর থেকে ক্রমেই বেড়ে তা দাউদকান্দির রায়পুর, ইলিয়টগঞ্জ, মাধাইয়া ও চান্দিনা পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকা পর্যন্ত গিয়ে পৌঁছে। মহাসড়কে গাড়ির চাপ বাড়তে থাকলে যানজটের তীব্রতাও বাড়তে থাকে। দুপুর ১২টায় এসে প্রায় ৩০ কিলোমিটার জুড়ে যানজট দেখা দেয়।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজট পরিস্থিতি প্রায়ই জটিল আকার ধারণ করছে। কুমিল্লা থেকে ঢাকা পৌঁছতে দুই ঘন্টার যাত্রাপথ ৬/৭ ঘন্টা লাগছে। আবার ঢাকা থেকে চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে যারা ঢাকায় যাচ্ছেন তাদের ১০/১২ ঘন্টা লাগছে। ঢাকা থেকে কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুরগামী পরিবহনগুলোকেও নির্ধারিত সময়ের চেয়ে ৫/৬ ঘন্টা বেশি সময় গুনতে হচ্ছে। কুমিল্লা থেকে ঢাকা গামী যাত্রী ডা. খাইরুল আমিন জানান, সকাল ৮টায় কুমিল্লা থেকে বাসে উঠে দাউদকান্দি আসতেই সোয়া ১২টা। আরেক যাত্রী শাহজাহান জানান, সকাল থেকেই মহাসড়কের কুটম্বপুর হয়ে গোমতী সেতু পর্যন্ত যানজটে আটকে আছেন। পরিবহন চালক আবদুল খালেক জানান, বৃহস্পতিবার সকাল ৭টায় কুমিল্লার জাঙ্গালিয়া স্টান্ড থেকে রওয়ানা হয়ে বেলা ১১টাতেও দাউদকান্দির গোমতী সেতুতে উঠতে পারেননি। সব গাড়িই ধীরগতিতে চলছে।
যানজট নিরসনে হাইওয়ে পুলিশের পাশাপাশি দাউদকান্দি মডেল থানা পুলিশের একাধিক টিম দায়িত্ব পালন করছে বলে জানিয়েছেন কুমিল্লার সিনিয়র সহকারী পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) মহিদুল ইসলাম। দুপুর দেড়টায় তিনি জানান, দাউদকান্দির রায়পুর থেকে গোমতী সেতু এলাকা পর্যন্ত ঢাকাগামী লেনে যানজট সৃষ্টি হয়েছে। যানজট স্থায়ী হচ্ছে না, বলা যায় ধীর গতির কারণে সবাইকে ভোগান্তির মুখে পড়তে হচ্ছে। দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ওজন স্কেলের কারণে টোল প্লাজায় আটকে যাওয়া ফোর লেনের গাড়িগুলো দুই লেনের গোমতী সেতুতে উঠতে গিয়ে যানজট সমস্যা দেখা দিয়েছে।



 

Show all comments
  • সিদ্দিক ২৭ জুলাই, ২০১৮, ৪:২৭ এএম says : 0
    যানজট আমাদের উন্নয়নের সবচেয়ে বড় বাধা।
    Total Reply(0) Reply
  • Kamal Hossain ২৭ জুলাই, ২০১৮, ৪:২৮ এএম says : 0
    thanks a lot for this report
    Total Reply(0) Reply
  • Mohammad Shyfur Rahman ২৭ জুলাই, ২০১৮, ১:২৬ পিএম says : 0
    এটা মিস ম্যানেজমেন্টের কারণে বেশি হচ্ছে। ঢাকা এবং চট্টগ্রাম থেকে প্রতি ঘন্টায় কতগুলো বড় গাড়ি ছাড়ে কতগুলো গন্তব্যে পৌঁছায়, কতগুলো রাস্তায় আছে এটার একটা হিসাব রাখলে তার ভিত্তিতে দুই দিক থেকে গাড়ি ছাড়ার পাস দিলে যানজট অনেকাংশে নিয়ন্ত্রণে চলে আসবে। রোডের ক্যাপাসিটির না বাড়া পর্যন্ত এই ব্যবস্হা নেয়া যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ