Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নৌকার পক্ষে কাজ করছেন নির্বাচনী কর্মকর্তারা

সংবাদ সম্মেলনে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

তিন সিটিতে নির্বাচন কমিশন নিজেই আচরণবিধি লঙ্ঘন করছে অভিযোগ করে রিজভী বলেন, নির্বাচনে দায়িত্বরত কর্মকর্তারাও নৌকার পক্ষে কাজ করছেন। নির্বাচন কমিশনে দেয়া সরকারের উপদেষ্টা এইচ টি ইমামের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, এইচ টি ইমাম বলেছেন, গাজীপুর ও খুলনাতে গুড, তিন সিটিতে বেটার নির্বাচন হবে। পুলিশী গ্রেফতারী অভিযানের মধ্যে ভোট জালিয়াতির মহৌৎসবে খুলনা ও গাজীপুরের নির্বাচন তাদের দৃষ্টিতে যদি গুড হয়ে থাকে তাহলে আগামী তিনটি সিটি করপোরেশনের বেটার নির্বাচনের চেহারাটা কী হবে তা নিয়ে দেশবাসী আতঙ্কবোধ করছে। কারণ ক্ষমতাসীন আওয়ামী লীগের ঐতিহ্যে সুষ্ঠু নির্বাচনের কোন দৃষ্টান্ত নেই। আগামী তিন সিটির নির্বাচনে এখনই ক্ষমতাসীনদের দাপট ও দৌরাত্ম যে বিভৎস রুপ নিয়েছে তাতে এইচ টি ইমাম সাহেবের আগামী তিন সিটির বেটার নির্বাচনের আভাস পাওয়া যায়। গতকাল (বৃহস্পতিবার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, বিএনপি’র পক্ষ থেকে নির্বাচন কমিশনে গ্রেফতার, গণগ্রেফতার, হয়রানী, নির্বাচনী প্রচার-প্রচারণায় বাধাসহ নানা বিষয়ে কমিশনের অভিযোগের পাহাড় জমা হলেও ইসি সচিব বলেছেন-সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই গ্রেফতার করা হচ্ছে। অথচ কমিশনের পক্ষ থেকেও বলা হয়েছিল-তিন সিটি নির্বাচনে কাউকেই গ্রেফতার করা যাবে না। ইসি সচিবের এই বক্তব্য পক্ষপাতমূলক এবং সুষ্ঠু নির্বাচনের জন্য অন্তরায়। তিনি বলেন, শুধু বিএনপি নয়, দেশের বিভিন্ন নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা আসন্ন তিন সিটি নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, তারা বলছেন-তিন সিটিতে কোন লেভেল প্লেয়িং ফিল্ড নেই, নির্বাচনের কোন সুষ্ঠ‚ পরিবেশ এখনও ইসি তৈরী করতে পারেনি। নির্বাচন কমিশনের ওপর জনগণের এখন আর কোন আস্থা নেই।
নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে নৌকার পক্ষে প্রচারণা চালানো হচ্ছে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, নির্বাচনে ক্ষমতাসীন দলের মেয়র ও কয়েকজন এমপি ব্যাপকভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে নৌকা মার্কার পক্ষে প্রচারণা তো চালাচ্ছেনই, এর উপর বিশ^বিদ্যালয়ের ভিসি, মেডিকেল কলেজের অধ্যক্ষ, সরকারী কলেজ শিক্ষক, সিভিল সার্জনসহ সরকারী কর্মকর্তা-কর্মচারী, আইন শৃঙ্খলা বাহিনী প্রত্যক্ষভাবে নৌকা মার্কার পক্ষে কাজ করছে।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, রাজশাহী সিটি করপোরেশন যতই ঘনিয়ে আসছে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের ক্যাডার’রা ভোটারশূণ্য নির্বাচন করতে প্রস্তুতি নিচ্ছে। পুলিশ এই প্রস্তুতিতে সহায়তা করছে। পুলিশের সামনে প্রকাশ্যে অবৈধ অস্ত্র উচিঁয়ে ছাত্রদলের নেতাকর্মীদের মারধর করছে এবং পুলিশকে গ্রেফতার করার নির্দেশ দিচ্ছে। নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ হয়ে কাজ করছে। রাজশাহীতে সরকার দলীয় প্রার্থীর নির্দেশে ছাত্রলীগ, যুবলীগ ও তাদের অঙ্গ এবং সহযোগি সংগঠনের সন্ত্রাসীরা বেপরোয়া হয়ে উঠেছে। তারা বিএনপি’র গণসংযোগ ও পাড়া মহল্লায় নির্বাচনী প্রচারণায় বাধা দিচ্ছে। শারীরিক ও মানসিকভাবে নির্যাতন এবং নারী কর্মীদের অকথ্য ভাষায় গালিগালাজ করছে। এ নিয়ে রাজশাহী নির্বাচন কমিশন অফিসে প্রতিনিয়ত অভিযোগ করলেও তারা নীরব দর্শকের ভূমিকা পালন করছে।
দেশে এখন গায়েবী শাসন চলছে মন্তব্য করে রিজভী বলেন, চারিদিকে এখন শুধু গায়েবের আওয়াজ শোনা যাচ্ছে। এদেশে মানুষ গায়েব হয়, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ গায়েব হয়, সরকারী-বেসরকারী ব্যাংকের লাখ লাখ কোটি টাকা গায়েব হয়, কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট থেকে সোনা গায়েব হয়, সোনা গায়েব হয়ে মিশ্র ধাতুতে পরিণত হয়, শেয়ার বাজারের টাকা গায়েব হয়, এখন অমূল্য সম্পদ দেশের খনি থেকে লাখ লাখ টন কয়লাও গায়েব হয়ে গেছে। এ নিয়ে এতো আলোড়ন তৈরী হলেও সরকার তা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে স্বয়ং প্রধানমন্ত্রী নিজে। এই লাখ লাখ টন কয়লা গায়েবের দায় তিনি এড়িয়ে যেতে পারেন না। সত্যিকারের গণতান্ত্রিক দেশ হলে প্রধানমন্ত্রী এতবড় কেলেঙ্কারীর দায়ে পদত্যাগ করতেন। কিন্তু বাংলাদেশের অবৈধ সরকারের প্রধানমন্ত্রী ক্ষমতাকে যক্ষের ধনের মতো ভালবাসেন, তাই তিনি সব বিসর্জন দেবেন, কিন্তু ক্ষমতা ছাড়বেন না। বাংলাদেশ এখন শুধু তলাবিহীন ঝুড়ি নয়, এখন গোটা ঝুড়িই গায়েব হতে বসেছে। এই সমস্ত ন্যাক্কারজনক মেগা দুর্নীতির ঘটনা সমূহে দেশে-বিদেশে সমালোচনার ঝড় বইলেও ক্ষমতাসীনদের মনে মৌসুমী হাওয়া বইয়ে যায়। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস-চেয়ারম্যান মেজর (অবঃ) হাফিজ উদ্দীন আহমেদ বীর বিক্রম, চেয়ারপারশনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ