Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কারখানা চালু করবে খুলনা পেপার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

উৎপাদন শুরুর জন্য নিয়ন্ত্রক সংস্থা সব ধরনের কাঁচামাল সরবরহের অনুমতি দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি খুলনা পেপার অ্যান্ড প্রিন্টিং লিমিটেডকে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে শিগগিরই কারখানা চালু ও বাণিজ্যিক উৎপাদন শুরু করবে কোম্পানিটি।
উল্লেখ্য, এনবিআরের সঙ্গে দ্বন্দের কারণে ২০১৫ সালের শুরু থেকেই কাঁচামাল আমদানি করতে পারেনি না কেপিপিএল। প্রায় দুই বছর স্থানীয় কোম্পানি থেকে কাঁচামাল ক্রয় করে কারখানা চালু রাখলেও পরিচালন ব্যয় বেড়ে যাওয়ায় লোকসানে পড়ে খুলনা পেপার। ফলে ২০১৭ সালের জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে কারখানা বন্ধ ঘোষণা করা হয়।
স্টক এক্সচেঞ্জের উপাত্ত অনুসারে, ২০১৬ সাল পর্যন্ত মুনাফায় থাকলেও উৎপাদন বন্ধ করে দেয়ার পর ২০১৭ হিসাব বছরেই লোকসান দেখায় কেপিপিএল। সর্বশেষ ২০১৫ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি। সেবছর শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৫১ পয়সা। ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশ দেয় নি কেপিপিএল। সে বছর ইপিএস হয় ৩৩ পয়সা। এরপর ২০১৭ হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান হয় ১ টাকা ২২ পয়সা।
সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সদ্যসমাপ্ত ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কেপিপিএলের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৩ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২৭ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৪ টাকা ৭৬ পয়সা।
খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ২০১৪ সালে শেয়ারবাজারে আসে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ৭৩ কোটি ৪ লাখ টাকা। রিজার্ভ ৪৩ কোটি ৩ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৩৯ দশমিক ৭৬ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৮ দশমিক ৯৯ শতাংশ এবং বাকি ৫১ দশমিক ৫২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারখানা

২৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ