Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খাতা দেখার মান ঠিক রাখতে পাসের সংখ্যা কমেছে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ৪:৫৭ পিএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আগে বেশি পাস করতো, তখন বলা হতো ভালভাবে খাতা দেখা হয়নি। আবার এখন কম পাস করেছে, এখন বলা হচ্ছে পাসের হার কমে গেল কেন। বেশি পাস করলেও অপরাধ, কম পাস করলেও অপরাধ। আসলে আমরা এটা নিয়ে কিছু বলতে চাই না। তবে খাতা দেখার মান ঠিক রাখতে গিয়ে পাসের সংখ্যা কিছুটা কম হবে এটা স্বাভাবিক। বৃহস্পতিবার সচিবালয়ে এইচএসসি ও সমমানের আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এ বছর পাসের হার কম কেন শিক্ষামন্ত্রী সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বলেন, তা আমরা আরও বেশি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণের চেষ্টা করব। তবে আপনারা জানেন, আমরা যখন শুরুর দিকে দায়িত্ব নেই তখন সারাদেশে সাড়ে আট হাজার স্কুলে গণিতে ও ইংরেজিতে একজনও পাস করেনি। আমরা সেই অবস্থা থেকে উত্তরনের চেষ্টা করেছি। এখন আর সেই অবস্থা নেই।

মন্ত্রী বলেন, আমরা শিক্ষার্থীদের জন্য বিশেষ কোচিংয়ের মাধ্যমে শুন্য পাসের প্রতিষ্ঠানের সংখ্যা কমিয়ে এনেছি। এটার অনেক উন্নতি হয়েছে। এ বছর সুষ্ঠভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। বিশেষ করে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণে বাধ্যতামূলক করাসহ বেশ কিছু পদক্ষেপ আমাদের পরীক্ষাকে সুন্দর করেছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দৃঢ়প্রতিজ্ঞ। প্রতিবারের মতো এবারও সম্পূর্ণ পেপারসলেস ফল প্রকাশিত হচ্ছে। প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠান ১.৩০টায় অনলাইনে প্রতিষ্ঠানভিত্তিক ফল ডাউনলোড করতে পারবে। তাছাড়া এমএসএস ও শিক্ষা বোডসমূহের ওয়েবসাইটের মাধ্যমেও অনলাইনে ফল জানা যাচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ