Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাইরের কোন শক্তি দেশ চালাচ্ছে--------মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:৩৯ এএম

আওয়ামী লীগ সরকারকে কে চালাচ্ছে? প্রশ্ন রেখে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ আর আগের আওয়ামী লীগে নেই। আপনাদের দল কে চালায়? তা আমরা জানি না। আপনাদের সরকার কে চালায়, তা-ও আমরা জানি না, বুঝি না। আমাদের মনে হয় রাজনীতির বাইরের কোনো শক্তি, বাংলাদেশের বাইরের কোনো শক্তি দেশ পরিচালনা করছে। গতকাল (সোমবার) দুপুরে ঠাকুরগাঁও শহরের একটি কমিউনিটি সেন্টারে সদর ও রুহিয়া উপজেলা বিএনপির বর্ধিত সভায় তিনি এসব কথা বলেন। 

কোটা সংস্কার আন্দোলনকারীদের প্রতি বিএনপির পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন মির্জা ফখরুল বলেন, কোটা সংস্কারকারী আন্দোলনকারীদের প্রতি বিএনপির পূর্ণ সমর্থন রয়েছে। এই আন্দোলনে যাঁরা গ্রেফতার হয়েছেন, অবিলম্বে তাঁদের মুক্তির দাবি জানাচ্ছি। সেই সঙ্গে শিক্ষক-ছাত্রদের ওপর যারা আক্রমণ করেছে, তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।
বিএনপি মহাসচিব বলেন, একদলীয় সরকার প্রবর্তন করার জন্য এ সরকার ভিন্নমত সহ্য করছে না। ছেলেরা কোটা সংস্কারের দাবি জানিয়ে আন্দোলন করছে। আর আপনি (প্রধানমন্ত্রী) পার্লামেন্টে রেগে-মেগে বললেন সংস্কার কী, আমি কোটা প্রথাই রাখব না। ছেলেরা কোটা বাতিল করার কথা বলেনি, তারা বলেছে কোটা সংস্কারের কথা। সেটা না করে আপনি কোট তুলে দিলেন। ভালো কথা; তুলে দেয়ার পর তো ব্যবস্থা নিবেন। প্রজ্ঞাপন হবে। দীর্ঘ সময়েও প্রজ্ঞাপন জারি না হওয়ায় ছেলেরা আবারাও আন্দোলন শুরু করেছে। এখন আপনি আপনার ছেলেদের দিয়ে তাদেরকে পেটাচ্ছেন, শিক্ষকদের পেটাচ্ছেন!
যথা সময়ে জাতীয় ঐক্য হবে জানিয়ে বিএনপির এই নেতা বলেন, দেশে বর্তমানে যে সংকট, তা দূর হতে পারে একমাত্র একটি ইস্যুতে যদি সব রাজনৈতিক দল এক হয়। আর সে ইস্যুটা হচ্ছে, নিরপেক্ষ সরকারের অধীনে, নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় একটা নির্বাচন অনুষ্ঠান করা। এ জন্য সংসদ ভেঙে দিতে হবে। নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে ও সেনাবাহিনী মোতায়েন করতে হবে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে মির্জা ফখরুল বলেন, এর আগে আমরা বলেছিলাম একদিন ক্ষমতা থেকে সরে দাঁড়ান। দেখুন জনগণ আপনাদের অবস্থা কী করে। ওবায়দুল কাদের উত্তরে বললেন, এক ঘণ্টাও যদি আওয়ামী লীগ ক্ষমতার বাইরে থাকে তাহলে নাকি দেশে রক্তের নদী বয়ে যাবে। তিনি আওয়ামী লীগের কর্মীদের বলেছেন, আপনারা টিকতে পারবেন না। হঠাৎ এই উপলব্ধি কেন? কারণ আওয়ামী লীগ নিশ্চিত যে, তারা জনগণ থেকে বিচ্ছিন্ন। জোর করে, মানুষ খুন করেই তাদেরকে ক্ষমতায় টিকিয়ে থাকতে হবে। সেজন্যই তারা দেশনেত্রী খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছেন।
তিনি বলেন, ৩ মাস আগেই আইনগতভাবে বেগম খালেদা জিয়ার বেরিয়ে আসার কথা। কিন্তু এই সরকার পরিকল্পিতভাবে একটার পর একটা মামলা দিয়ে বেগম জিয়াকে আটকে রেখেছে। আপনারা জানেন কীভাবে মামলা তৈরি করা হয়, কিভাবে সেটাতে জড়িয়ে দেয়া হয়। মিথ্যা মামলা দিয়ে আপনাদেরকে যেমনি জড়িয়ে দেয়া হয়; ঠিক তেমনি খালেদা জিয়াকেও মিথ্যা মামলা দিয়ে আটক করে রেখেছে সরকার। কারাগারে খালেদা জিয়ার প্রতি যে আচরণ করা হচ্ছে তা বাংলাদেশের সংবিধান অনুযায়ী কোনো নাগরিকের সঙ্গে করা হয় না। এই সরকারকে ক্ষমতা থেকে সরাতে হলে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি আবারও জাতীয় ঐক্যের আহ্বান জানিয়ে বলেন, আমাদের বিশ্বাস যথাসময়ে সব রাজনৈতিক দল এই আহ্বানে সাড়া দিবে।
ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন জেলা বিএনপিসাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন, সহসভাপতি শাহেদ কালাম ডালিম চৌধুরী, সদর উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আবদুল হামিদ, রুহিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক আনছারুল হক প্রমুখ।######



 

Show all comments
  • Dr. Jahangir ১৭ জুলাই, ২০১৮, ১:৩৯ এএম says : 0
    This is real exhaustive methodology truth, but it does point out some things you can look for to judge sincerity and all Bangladeshi are agree with you - Thanks
    Total Reply(0) Reply
  • লাইজু ১৭ জুলাই, ২০১৮, ২:৫০ এএম says : 1
    নিজেরা অক্ষম হলে অন্যরা তো চালাবেই
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১৭ জুলাই, ২০১৮, ৪:১১ পিএম says : 0
    Kono shondeho nai,100% true...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ