Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কক্সবাজার পৌর নির্বাচন ইভিএম ব্যবহারে বিএনপির শঙ্কা

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০১ এএম


 কক্সবাজার পৌরসভা নির্বাচনের ৩৯টি ভোট কেন্দ্রের মধ্যে তিন কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে বলে জানা গেছে। বাকী কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে স্বচ্ছ ব্যালট পেপার বক্সে। তবে ইভিএম এ ভোট গ্রহণের পেছনে অন্য মতলব বলে আশঙ্কা করছেন বিএনপি নেতারা। ইভিএম পদ্ধতিতে ভোটাররা ভোট প্রদান করতে স্বাচ্ছন্দ্যবোধ করছে কিনা তা জানতেই পরীক্ষামূলকভাবে মূলত তিনটি কেন্দ্রে এ পদ্ধতিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচন কমিশন
কক্সবাজার জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, কক্সবাজার পৌরসভা নির্বাচনের ১২টি ওয়ার্ডে মোট ভোট কেন্দ্র ৩৯টি। এর মধ্যে ১১ নম্বর ওয়ার্ডে ৩ কেন্দ্রের মোট ১৫টি বুথে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। কেন্দ্র গুলো হল-ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসা, প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট পিটিআই সংলগ্ন পরীক্ষন বিদ্যালয় ও প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট পিটিআই প্রশিক্ষণ শাখা। এই তিনটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৫ হাজার ৫৯০ জন। এর মধ্যে নারী ভোটার ২ হাজার ৫২১ জন। পুরুষ ভোটার ৩ হাজার ৬৯ জন।
কক্সবাজার পৌর নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা জানান, নির্বাচন কমিশন একটি ওয়ার্ডেই ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। তিনি জানান, এ পদ্ধতিতে ভোট প্রদানে ভোটাররা কতটুকু স্বাচ্ছন্দ্যবোধ করে তা পরীক্ষা করার জন্যই এ সিদ্ধান্ত। তিনি আরও জানান, কক্সবাজারে এই প্রথম ইভিএম ব্যবহার করা হচ্ছে। আজ থেকে -২৩ জুলাই পর্যন্ত ২৭ জনের একটি প্রশিক্ষন টিম ভোটিং শিক্ষা প্রদান করবেন। ভোট গ্রহণ পরিচালনাকারীদের ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে।
১১ নম্বর ওয়ার্ডের বাহারছড়া এলাকার কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, অনেকেই নতুন পদ্ধতিতে ভোট দিতে আগ্রহী। আবার কেউ কেউ এ পদ্ধতিতে ভোট সঠিক জয়গায় পড়বে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন। এতে কারচুপি হওয়ার আশংকা তাদের।
এদিকে গতকাল সকালে এক সংবাদ সম্মলনে বিএনপি নেতারা বলেন, শুধুমাত্র বিএনপির প্রাথী রফিকুল ইসলামের ওয়ার্ডের তিনটি কেন্দ্রে ইভিএম চালুর পেছনে অন্য রহস্য থাকতে পারে। এতে তারা সুষ্ঠু নির্বাচনে শঙ্কা বোধ করছেন বলে জানান। সংবাদ সম্মেলনে সুষ্ঠু সুন্দর ও উৎসব মূখর পরিবেশে কক্সবাজার পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান বিএনপি নেতারা। নৌকা মার্কার প্রাথী নির্বাচনী আচরন বিধি লঙ্ঘন করে প্রচারণা চালালেও নির্বাচন কমিশন তা দেখছেনা বলে অভিযোগ করেন তারা। ইতোমধ্যেই ধানের শীষের কর্মীদেরকে হুমকি ধমকি দিয়ে পোস্টার ব্যনার ছিড়ে ফেলা হচ্ছ বলে অভিযোগ এনে সুষ্ঠু সুন্দর ও উৎসব মূখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান বিএনপি নেতারা। বিএনপি নেতারা বলেন, শুধু একজন প্রাথীর ওয়ার্ডে ইবিএম চালু না করে সব প্রাথীর ওয়ার্ডে ইভিএম পদ্ধতি চালু করার দাবি জানান।
সংবাদ সম্মলনে হুশিয়ারী উচ্চারণ করে বলা হয়, কক্সবাজার এখন বিশ্ববাসীর শহর। এখানে নির্বাচনে অনিয়ম হলে সারা বিশ্ব বাংলাদেশের বদনাম হবে। সাবেক এমপি লুৎফুর রহমান কাজল প্রশ্ন রেখে বলেনন, ইভিএম পদ্ধতি এক ওয়ার্ডে কেন সব ওয়ার্ডে করা হউক। এতে তারা সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কায় ভোগছেন বলে জানান।
জেলা বিএপি সভাপতি সাবেক এমপি শাহজাহান চৌধুরীর সভাপতিত্বে এই সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় নেতা সাবেক এমপি লুৎফুর রহমান কাজল, কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান নূরুল বশর চৌধুরী, এড শামীম আরা স্বপ্না, রাশেদ মুহাম্মদ আলী ও ইউসুপ বদরীসহ নেতারা বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ