Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এক্সেল লোড স্থায়ীভাবে তুলে নিন

সড়ক পরিবহন মন্ত্রীকে চেম্বারের পত্র

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০১ এএম


 ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্যসামগ্রী পরিবহনে এক্সেল লোড নিয়ন্ত্রণ ব্যবস্থা স্থায়ীভাবে বাতিল করার দাবি জানিয়েছেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম। গতকাল (শনিবার) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি বরাবর প্রেরিত এক জরুরি পত্রে তিনি এ দাবি জানান।
পত্রে বলা হয়, চিটাগাং চেম্বারের আবেদনের পরিপ্রেক্ষিতে ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন নিয়ন্ত্রণ স্থগিত রাখা হয়। কিন্তু পরবর্তীতে আবারও এক্সেল লোড নিয়ন্ত্রক যন্ত্রের মাধ্যমে মাত্র ১৩ টন ওজন নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এরফলে শিল্পের কাঁচামাল, ভোগ্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন ব্যয় কেজি প্রতি ৩ থেকে ৪ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। দেশের অন্য কোন মহাসড়কে ওজন নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই। অথচ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এক্সেল লোডের কারণে চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায়ী-শিল্পপতিগণ অসম প্রতিযোগিতার সম্মুখীন। তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলেও চেম্বার সভাপতি উল্লেখ করেন।
পত্রে বলা হয়, দেশের আমদানি-রফতানি বাণিজ্যের প্রায় ৮২ শতাংশ চট্টগ্রাম বন্দরের মাধ্যমে সম্পন্ন হয়। তাছাড়া বাণিজ্যনগরী চট্টগ্রাম থেকে আমদানিকৃত নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য ও বিভিন্ন শিল্পের কাঁচামাল সারাদেশে সরবরাহ করা হয়ে থাকে। বর্তমান ব্যবসাবান্ধব সরকার সারাদেশে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে উক্ত ওজন নিয়ন্ত্রণের কারণে পরিবহন ব্যয় বৃদ্ধি পেয়েছে। এরফলে সাধারণ মানুষ সরকারের এসব পদক্ষেপের সুফল থেকে বঞ্চিত হচ্ছে। তাছাড়া পবিত্র ঈদ-উল-আযহাকে কেন্দ্র করে বিপুল পরিমাণ মসল্লা জাতীয় দ্রব্য যেমন- পেঁয়াজ, রসুন, আদা, জিরা, লবঙ্গ, এলাচি, দারুচিনি, ধনিয়া প্রভৃতি ব্যাপকহারে আমদানি করে চট্টগ্রামের খাতুনগঞ্জ পাইকারি বাজার থেকে সারা দেশে সরবরাহ করা হবে।
এই প্রেক্ষাপটে বৃহত্তর চট্টগ্রাম থেকে সারাদেশে পণ্য পরিবহনে অতিরিক্ত ব্যয় লাঘব করে পণ্যের মূল্য সাধারণ মানুষের নাগালে রাখার লক্ষ্যে চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে দুই এক্সেলবিশিষ্ট মোটরযানে ১৩ টন ওজন পরিবহনের বাধ্যবাধকতা স্থায়ীভাবে বাতিলের অনুরোধ জানানো হয় চেম্বারের পত্রে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ