Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকায় রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ গতকাল শুক্রবার দিবাগত মধ্যরাতে রাতে ঢাকা পৌঁছেছেন। আজ শনিবার তিনি পাবনার রূপপুর পারমানবিক কেন্দ্রে কয়েকটি প্রকল্প উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সাথে বৈঠক করবেন বলে জানা গেছে। এ প্রসঙ্গে পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক বলেন, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ এর সফরে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পের দায়িত্বপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ এর ঢাকা সফরের মূখ্য উপলক্ষ্য হচ্ছে রাশিয়ার সহায়তায় নির্মাণাধীন পাবনায় দেশের প্রথম রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন এবং সেখানে নতুন কিছু প্রকল্পের উদ্বোধন। আজ শনিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সফররত উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ যৌথভাবে তা উদ্বোধন করার কথা রয়েছে।
সুত্র জানায়, রূশ উপ-প্রধানমন্ত্রী বরিসভ বিশেষ বিমানে ঢাকা এসেছেন। প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পের দায়িত্বপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ-এর ঢাকা সফরের মূখ্য উপলক্ষ্য হচ্ছে রাশিয়ার সহায়তায় নির্মাণাধীন দেশের প্রথম রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন এবং সেখানে নতুন কিছু প্রকল্পের উদ্বোধন। চলতি মাসের মাঝামাঝিতে হাই-প্রোফাইল ওই সফরটি হবে মস্কোর এমন গ্রীন সিগন্যাল পাওয়ার পর ঢাকার প্রস্তুতি শুরু হয়। ইতিমধ্যে একটি অগ্রবর্তী রূশ প্রতিনিধিদল গত সোমবার ঢাকা এসে পৌঁছে। এরপর গত কয়েকদিনে তারা ঢাকায় বেশকিছু উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। মস্কোতে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত ড. সাইফুল হকও এ উপলক্ষে ঢাকা অবস্থান করছেন।
উপ-প্রধানমন্ত্রী বরিসভ রাশিয়ার অন্যতম নিরাপত্তা বিশেষজ্ঞ ও পরামর্শক হিসাবে খ্যাত। টানা ৪০ বছর ধরে তিনি নিরাপত্তা বিষয়ে কাজ করেছেন। উপ-প্রধানমন্ত্রী হওয়ার আগে দেশটির প্রতিরক্ষা ও বাণিজ্য উপমন্ত্রী ছিলেন তিনি। বরিসভ রেডিও ইলেক্ট্রনিক্স ও গণিত শাস্ত্রে পড়াশোনা করেছেন। প্রায় ২০ বছর (১৯৭৮-৯৮) পেশাগত দায়িত্ব পালন করেছেন সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়া উভয় সশস্ত্র বাহিনীতে। পরবর্তীতে কাজ করেছেন দেশটির ফেডারেল এজেন্সিতে। সেখানে তিনি উপ-প্রধানের দায়িত্বে ছিলেন। মন্ত্রীত্ব পাওয়ার আগে তিনি মস্কোর সামরিক শিল্প কমিশনের সদস্যও ছিলেন। ২০১৮ সালের মে মাসে তিনি উপ-প্রধানমন্ত্রী নিযুক্ত হন।
ঢাকা সফরে বাংলাদেশ সরকারের শীর্ষ পর্যায়ে বৈঠক হবে জানিয়ে সরকারী কর্মকর্তারা জানান, সেখানে নিশ্চিতভাবেই দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। নির্বাচনী বছরের ওই সফরে সমসাময়িক রাজনীতি ও বিশ্ব পরিস্থিতি নিয়েও কথা হবে। তবে তার সফরটি ২৪ ঘন্টার কম সময়ের হবে বলে ধারণা দেয়া হয়েছে।
উল্লেখ্য, গত বছর ৩০ নভেম্বর রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করা হয়। ওই উদ্বোধনী অনুষ্ঠানে রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ উপস্থিত ছিলেন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ