Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

স্ত্রীদের ভোট ব্যাংক সিলেটে ফ্যাক্টর

ফয়সাল আমীন : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

দুই হেভিওয়েট প্রার্থী সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে লড়ছেন। ৭ জন প্রার্থীর মধ্যে তাদের নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা, কৌতূহল। বিএনপি সমর্থিত সদ্য বিদায়ী মেয়র আরিফুল হক চৌধুরী ও আ.লীগ সমর্থিত সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। কিন্তু তাদের প্রচারণায় ভিন্ন মাত্রা যোগ হয়েছে দুই প্রার্থীর স্ত্রীদের উপস্থিতি।
আরিফুল হক চৌধুরীর স্ত্রী শামা হক চৌধুরীর পৈত্রিক নিবাস ময়মনসিংহ জেলায়। বদর উদ্দিন কামরানের স্ত্রী আসমা কামরানের পৈত্রিক বাড়ি টাংগাইলে। সিলেটে ব্যাপক উল্লেখযোগ্য সংখ্যক লোক বসবাস করে করে ময়মনসিংহ ও টাংগাইলের। তবে সংখ্যা বিবেচনায় ময়মনসিংহের লোকরাই বেশি। সে কারণে দুই প্রার্থীর স্ত্রীদের এলাকা সূত্রে একটি ভোট ব্যাংক রয়েছে। সেই সুযোগ তারা স্বামীর পক্ষে মাঠ চষে বেড়াচ্ছেন। দরজায় দরজায় যাচ্ছেন স্বামীর পক্ষে ভোট আদায়ে। মেয়র আরিফের স্ত্রী শামা হক গতকাল নগরীর ১৬ নং ্ওয়ার্ডের কুমার পাড়া, নয়াসড়ক, চারাদিঘিরপারে গণসংযোগ করেন। একইভাবে বদর উদ্দিন আহমদ কামরানের স্ত্রী আসমা কামরান ১৭ ওয়ার্ডের সোনাতলা, ধানসিড়িসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। বিশেষ করে নারী ভোটারদের সমর্থন আদায়ে তাদের দৌড়ঝাঁপ আলোচিত হচ্ছে।
কামরানের গণসংযোগ:
গতকাল শুক্রবার সকালে সিলেটের সোবহানীঘাটে হযরত শাহজালাল দারুছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার জুম্মার নামাজের পর মুসল্লি ও ব্যবসায়ীর সঙ্গে গণসংযোগ করেছেন। এ সময় তিনি বলেন, সিলেট সামাজিক, ধর্মীয় স¤প্রতির শহর। শান্তিপ্রিয় সিলেটের মানুষের স্বপ্ন একটি উন্নত নগরের বাসিন্দা হবেন তারা। আমি অতীতে তাদের স্বপ্নের সারথি হয়ে কাজ করেছি। প্রধানমন্ত্রী শেষ হাসিনা সিলেটের উন্নয়নে আন্তরিক। এবার প্রধানমন্ত্রী সিলেট উন্নত শহরে পরিণত করতে স্বাধীনতার প্রতীক নৌকা আমার হাতে তুলে দিয়েছেন। এ সময় মেয়র প্রার্থী কামরানকে কাছে পেয়ে ধর্মপ্রাণ মুসল্লিরা জড়িয়ে ধরেন এবং কোলাকুলি করেন।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কামরানের নির্বাচনী পরিচালনা কমিটির আহবায়ক শফিকুর রহমান চৌধুরী, আল ইসলাহ কেন্দ্রীয় সভাপতি হযরত মাওলানা হুছামউদ্দিন চৌধুরী, আল ইসলাহর অর্থ সম্পাদক মাওলানা আবু সালেক, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মাওলানা আজির উদ্দিন পলাশ, মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান প্রমুখ।
আরিফের গণসংযোগ
গতকাল বাদ জুম্মাহ নগরীর ২৭ নং ওয়ার্ডের কুশিঘাট, গংগানগর আলমপুর গোটাটিকর কদমতলীয়সহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন বিএনপি সমর্থিত প্রার্থী আরিফুল হক চৌধুরী। এ সময় তার সাথে ছিলেন ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান ও নেজাম ইসলাম পাটির সভাপতি, নির্বাচন পরিচালনা কমিটি সমন্বয় সদস্য এডভোকেট আব্দুর রকিবসহ বিপুল সংখ্যক নেতাকর্মী। এসময় আরিফুল হক চৌধুরী বলেন, আমি এ নগরীর ব্যাপক উন্নয়নের মধ্যে রাস্তাঘাটের উন্নয়ন শুধু করিনি বরং ঝাড়–ধারের মতো রাস্তাঘাটের নোংরা পরিবেশ পরিস্কারে কাজ করেছি। তিনি বলেন আমাকে ভোট দিন আমি সত্যিকার অর্থে উন্নত নগরী গড়বো আগামী প্রজন্ম উপযোগি।
নির্বাচন নিয়ে ইমাম সমিতির সেমিনার আজ :
আগামী দিনের নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে সিলেট নগরীবাসীর প্রত্যাশা-চাহিদা, কাঙ্খিত উন্নয়ন ও আদর্শ নগরী গড়তে নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অবগতির লক্ষ্যে শনিবার দুপুর ২টায় সিলেট জেলা পরিষদ হলে সিলেট মহানগর ইমাম সমিতির উদ্যোগে “নাগরিক প্রত্যাশা যেমন নগর চাই শীর্ষক” এক সেমিনার অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ইমাম সমিতি সিলেট মহানগর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন লেখক ও গবেষক কবি মুসা আল হাফিজ। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তির বিশ^বিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর মোয়াজ্জম হোসেন, মেট্রোপলিটন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. নজরুল হক চৌধুরী, এম.সি বিশ^বিদ্যালয় কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর হাবিবুর রহমান, সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি তাপস দাশ পুরকায়স্থ। অতিথি হিসেবে সেমিনারে সিলেটের উলামা-মাশায়েখগণ উপস্থিত থাকবেন।
আম্বরখানা গার্লস ও কলোনি বিদ্যালয়ে ইভিএমে ভোট :
সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনে ৪নং ওয়ার্ডের দুইটি কেন্দ্রে ব্যবহার করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। কেন্দ্র দুইটি হল-আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজ ও আম্বরখানা সরকারি কলোনি প্রাথমিক বিদ্যালয়। বিষয়টি নিশ্চিত করেছেন সিসিক নির্বাচনের দায়িত্বে থাকা তথ্য প্রদানকারী কর্মকর্তা প্রলয় কুমার সাহা। জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ১ হাজার ৯শত ৫৭ জন নারী ভোটার রয়েছেন। আম্বরখানা সরকারি কলোনি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২হাজার ২ শত ১২ জন পুরুষ ভোটার রয়েছেন।



 

Show all comments
  • Abu Talha Abdullah ১৪ জুলাই, ২০১৮, ২:৫১ এএম says : 0
    নির্বাচন হবে খুলনা ,গাজীপুর মডেলে ।কোন টেনশন নাই ।
    Total Reply(0) Reply
  • Md Shahajalal ১৪ জুলাই, ২০১৮, ২:৫৫ এএম says : 0
    আমি মনে করে সিলেটে যেহেতু বিএনপি কোন ছাড় দেয়নি জামাতকে সেহেতু তারাও বিএনপিকে কোন ছাড় না দেওয়া
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ