Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বদলগাছিতে হায় হায় ইসি

দুই যুবককে খুঁজছে পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

নওগাঁর বদলগাছি উপজেলার বেশ কয়েকটি গ্রাম থেকে জাতীয় স্মার্টকার্ড দেওয়ার কথা বলে জাতীয় পরিচয়পত্র, ফিঙ্গারপ্রিন্টসহ বেশকিছু তথ্য নিয়ে গেছে একটি চক্র।
নির্বাচন অফিসের পরিচয় দিয়ে গত কয়েকদিন আগে দুই যুবক মোটরসাইকেলে এসে বদলগাছি উপজেলার হাজীপুর গ্রামে স্মার্টকার্ড দেওয়ার কথা বলে ওই গ্রামের প্রায় এক হাজার মানুষের কাছ থেকে জাতীয় পরিচয়পত্র, ফিঙ্গারপ্রিন্ট ও ছবি নিয়ে যায়।
নির্বাচন অফিসের লোক ভেবে গ্রামবাসী তাদের কাছে সব তথ্যই দিয়ে দেয়। পরে গ্রামের কয়েকজনের সন্দেহ হলে তারা নির্বাচন অফিসে যোগাযোগ করে জানতে পারেন সরকারিভাবে এ ধরনের কোনো তথ্য সংগ্রহ করা হচ্ছে না। আর এরপর থেকেই আতঙ্কে দিন কাটছে ওইসব গ্রামের মানুষের।
হাজিপুর গ্রামবাসী সূত্রে জানা যায়, গত ২৮ জুন দুই যুবক গ্রামে এসে নির্বাচন অফিসের পরিচয় দিয়ে তাদের কাছ থেকে জাতীয় পরিচয়পত্র, ফিঙ্গারপ্রিন্ট ও নাম-ঠিকানা নিয়ে যান। তারা তিন দিন এ গ্রামে এসব তথ্য সংগ্রহ করেন। তৃতীয় দিন ৩০ জুন বিষয়টি সন্দেহ হলে উপজেলা নির্বাচন অফিসে খবর দেওয়া হয়। পরে নির্বাচন অফিসের লোকজন আসার আগেই ওই দুই প্রতারক পালিয়ে যায়। এদের মধ্যে একজনের নাম ও মোবাইল নম্বর পাওয়া যায়। (মামুন- ০১৯০৩ ৫৫৬৫২৭) পালিয়ে যাওয়া পর থেকে ওই নম্বরটি বন্ধ পাওয়া যায়।
বদলগাছি উপজেলার বিলাশবাড়ী ইউনিয়ন পরিষদের সদস্য ইয়াদ আলী জানান, দুজন ব্যক্তি তিনদিন ধরে তথ্য সংগ্রহ করেছে। কিন্তু গ্রামবাসী তাৎক্ষণিকভাবে বিষয়টি আমাকে জানায়নি। শেষ দিনে গ্রামবাসী বিষয়টি জানালে সঙ্গে সঙ্গে থানায় খবর দেই। কিন্তু আমরা সেখানে যাওয়ার আগেই ওই তারা পালিয়ে যায়।’
জনগণের নিরাপত্তার স্বার্থে ও প্রতারণার হাত থেকে বাঁচতে গত বুধবার থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে বলেও জানান তিনি।
বদলগাছি উপজেলা নির্বাচন কর্মকর্তা (ইউএনও) শফিউদ্দিন শেখ বলেন, ওই গ্রামের ঘটনাটি শুনেছি। ওই গ্রামের বাসিন্দাদের এনআইডি-ফিঙ্গারপ্রিন্ট নিলো কারা? আমাদের পক্ষ থেকে এ ধরনের কোনো তথ্য সংগ্রহ করা হচ্ছে না। ঘটনাটির পর এরইমধ্যে জনগণকে প্রতারণার হাত থেকে বাঁচাতে প্রতিটি গ্রামে মাইকিং করা হয়েছে।
বদলগাছি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দিন বলেন, বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। কিন্তু সেখানে কাউকে পাওয়া যায়নি। তবে দেরিতে হলেও এলাকাবাসী থানায় জিডি করেছে। পুলিশ ওই দুই যুবককে শনাক্ত করার চেষ্টা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ