Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কম সময়ে শিক্ষাক্ষেত্রে অগ্রগতি কোথাও হয়নি : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১:৫৮ এএম

সীমাবদ্ধতা সত্তে¡ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে অনেক অগ্রগতি সাধিত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, এত অল্প সময়ে শিক্ষাক্ষেত্রে এমন অগ্রগতি আর কোথাও হয়নি। গতকাল (মঙ্গলবার) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-এর মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের সাথে এক মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, গত নয় বছরে সকলের জন্য শিক্ষার সুযোগ উন্মুক্ত হয়েছে। সকল শিশু এখন বিদ্যালয়ে আসছে। তিনি বলেন, আমাদের শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক উন্নত বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করা। একইসাথে ভাল মানুষ হিসেবে তৈরি করা। দেশপ্রেমে উজ্জীবিত, জনগণের প্রতি শ্রদ্ধাশীল পরিপূর্ণ মানুষ।
শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় জেন্ডার সমতা অর্জন সম্ভব হয়েছে। মাধ্যমিক শিক্ষায় উন্নয়নে সেসিপ প্রোগ্রামের আওতায় গুনগত মান, দক্ষ ব্যবস্থাপনা ও সুযোগ সম্প্রসারণে কাজ করছে। এর মাধ্যমে ৬ লাখ ৭৮ হাজার ২১১ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২০ হাজার স্কুল ও মাদরাসায় বৈজ্ঞানিক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে অনেক পরিবর্তন এসেছে। তিনি আরো বলেন, সাধারণ শিক্ষা ও মাদরাসা শিক্ষার মধ্যে সমন্বয় সম্ভব হয়েছে। মাদরাসা শিক্ষাব্যবস্থায়ও সাধারণ শিক্ষার মতো ইংরেজি, গণিত, বিজ্ঞান, আইসিটি, রসায়নসহ সকল বিষয় পড়ানো হয়।
সেসিপের যুগ্ম প্রোগ্রাম পরিচালক মো. আবু ছাইদ শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর মোহাম্মদ শামছুল হুদা এবং নায়েমের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, সেসিপের উপ-পরিচালক ড. সামসুন নাহার।



 

Show all comments
  • মাও: মোয়াজ্জাম হোসাইন আনসারী ১১ জুলাই, ২০১৮, ৭:৫১ এএম says : 0
    শিক্ষাখেত্রে ইতিবাচক যে পরিবর্তন গুলো করেছেন সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী ও আপনাকে অনেক ধন্যবাদ দিয়ে একটি প্রশ্ন করতে চাই,এবতেদায়ী ও প্রাইমারীর মধ্যেও সমন্বয় সাধন করেছেনতো নাকি? না হয় বক্তব্যটি কেমন হলো সত্য, নাকি মিথ্যে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ