Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেলেন ইউসুফ হোসেন হুমায়ুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ৪:৪২ পিএম
আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন। তিনি সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক। শনিবার দুপুরে বার কাউন্সিল ভবনে সাধারণ সভা শেষে প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান হিসেবে সিনিয়র এই আইনজীবীর নাম ঘোষণা করা হয়।
 
বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান শ ম রেজাউল করিম বার ভবনের সম্মেলন কক্ষে সাধারণ আইনজীবীদের সামনে ইউসুফ হোসেন হুমায়ুনের নাম ঘোষণা করেন। এর আগে গত তিন বছর দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। এবারের বার কাউন্সিলের নির্বাচনে ১৪ পদের মধ্যে ১২টিতে জয় পেয়েছে সরকার সমর্থকরা। আর বিএনপি সমর্থিতরা পেয়েছেন দুটি পদ।
 
গত ১৪ মে সারা নির্বাচনের পর থেকে ভাইস চেয়ারম্যান পদের জন্য আলোচনায় ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সভাপতি-সম্পাদকসহ বিভিন্ন পদে নির্বাচিত বাসেত মজুমদার। সারা দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল। প্রতি তিন বছর পর পর স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বার কাউন্সিলের বিধি অনুযায়ী এটি পরিচালিত হয় ১৫ সদস্যের কমিটি দিয়ে। পদাধিকারবলে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এই পদটি ব্যতীত নির্বাচিত ১৪ সদস্যের মধ্যে থেকে সংখ্যাগরিষ্ঠতা ও মতামতের ভিত্তিতে একজনকে ভাইস-চেয়ারম্যান নির্বাচিত করা হয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ