Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্ভয়ে ভোট দিতে পারা নিয়ে সংশয়

সিটি নির্বাচন-২০১৮

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ৩:২২ এএম

 আনুষ্ঠানিক প্রচারণা শুরুর আগে শেষ জুমায় গতকাল মূল প্রতিদ্ব›দ্বী মহাজোট ও ২০দলীয় জোটের দুই প্রার্থী জুমার জামাতে অংশগ্রহনসহ একাধিক অনানুষ্ঠানিক কর্মসূচির মাধ্যমে নিরব প্রচারণায় ছিলেন। অপরদিকে জাতীয় পার্টি প্রার্থীও বৈধতা পাবার পরে কিছুটা চাঙ্গা মনোভাব নিয়ে নিরব প্রচারণায় ফিরেছেন। বিভাগীয় কমিশনারের কাছে আপীল দায়েরের গত বৃহস্পতিবার শেষ বেলায় জাতীয় পার্টি প্রার্থী ইকবাল হোসেন তাপসের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়। ফলে এবার বরিশাল সিটি নির্বাচনে মেয়র পদে প্রার্থী থাকছেন ৭জন।
তবে এখনো বরিশালে ভোটের পরিবেশ অনুযায়ী মহাজোট প্রার্থী সাদিক আবদুল্লাহ ও ২০দলীয় জোট প্রার্থী মুজিবুর রহমান সারোয়ারের মধ্যেই মূল প্রতিদ্ব›িদ্বতা সীমাবদ্ধ রয়েছে। বরিশাল মহানগরীসহ সমগ্র দক্ষিণাঞ্চল জুড়েই আলোচনায় এ দুই প্রার্থীই। কিন্তু সব কিছুর আগে ভোটার ও সাধারণ মানুষসহ রাজনৈতিক পর্যবেক্ষক মহলের কাছে প্রথম ও শেষ প্রশ্ন নির্বাচন কতটা অবাধ, নিরপেক্ষ ও সচ্ছতার সাথে হবে ?’ ‘ভোটাররা কতটা নির্ভয়ে ভোট কেন্দ্রে যেতে পারবেন ও ভোট দিতে পারবেন’, এমন প্রশ্নও আলোচনায় উঠে আসছে সর্বত্র।
এদিকে গতকাল মহাজোট প্রার্থী সাদিক আবদুল্লাহ নগরীর বরিশাল ল কলেজ জামে মসজিদে জুমার নামাজ আদায় করেন। সেখানে তিনি উপস্থিত সাধারন মানুষের সাথেও কুশল বিনিময় করেন। এছাড়াও তিনি নগরীর চরের বাড়ী এলাকায় একজনের নামাজে জানাযায় অংশ নেন।
অপরদিকে ২০দলীয় জোট প্রার্থী মুজিবুর রহমান সারোয়ার গতকাল নগরীর পোর্ট রোড জামে মসজিদে জুমার নামাজ আদায় করেন। তিনিও সেখানে উপস্থিত মুসুল্লীদের সাথে কুশল বিনিময় করেন।
এছাড়া দুই প্রার্থীই নিজ নিজ বাসভবনে দলীয় নেতা-কর্মীদের সাথে মতবিনিময় করছেন। নগরীর ৩০টি ওয়ার্ডের নেতা-কর্মীরাই এখন নিজ নিজ মেয়র প্রার্থীদের বাসভবন মুখি। দিনরাতই তারা নিজ নিজ এলাকায় নির্বাচনী কৌশল নিয়ে মত বিনিময় করছেন। ফলে মহাজোট ও ২০দলীয় জোট প্রার্থীদের বাসভবনে নেতাকর্মীদের ভীড় ক্রমশ বাড়ছে।
তবে প্রতীক বরাদ্দের পরেই আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে। তবে দু-দলের জোট নেতৃবৃন্দ ২০জুলাইয়ের পরেই বরিশালের মাঠে নামবেন বলে আশা করা হচ্ছে।
এদিকে নির্বাচন কমিশন বরিশাল সিটি নির্বাচনে ১২৩টি ভোট কেন্দ্রের নাম গেজেট আকারে প্রকাশ করেছে। ২০১৩-এর নির্বাচনে এনগরীতে কেন্দ্রের সংখ্যা ছিল ৯৮টি। এবার ২৩টি কেন্দ্রের ৭৫০টি বুথে সিটি নির্বাচনের ভোট গ্রহন করা হবে বলে গেজেটে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি নির্বাচন

১৭ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১২ জানুয়ারি, ২০২২
২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ