Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিজরাদের দৌরাত্ম্য বন্ধে আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর প্রতি আহবান : তোফায়েলের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

 হিজরাদের জোর করে টাকা আদায় এবং দৌরাত্ব বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর প্রতি আহŸান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে দুই জন সদস্যের প্রশ্নের উত্তরে তোফায়েল আহামেদ এই আহŸান জানান। তোফায়েল আহমেদ সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেননের পক্ষে সংসদ সদস্যদের প্রশ্নের উত্তর দেন। সংরক্ষিত মহিলা আসনের সদস্য নুর জাহান বেগম তার প্রশ্নে বলেন, রাস্তায়, যানবাহনে হিজরা জোর করে মানুষের কাছে টাকা দাবি করে এবং মানুষকে নানাভাবে হয়রানি করে। তাদের এই দৌরাত্ব বন্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কিনা। এর পরই আরেক সম্পুরক প্রশ্ন করেন সংরক্ষিত আসনের এমপি কবি কাজী রোজি। হিজরাদের দৌরাত্ব্রে কথা উল্লেখ করে কাজী রোজি বলেন, হিজরা রাস্তায়, বাড়ি বাড়ি হিয়ে চাঁদা দাবি করে, বিশেষ করে কারো সন্তান জম্মালে তারা সেখানে হানা দেয় এবং চাঁদা চায়। কেউ দিতে না পারলে তারা নানা ধরনের হুমকী দেয়। একবার রাস্তায় আমি এক হিজরাদের টাকা দিতে না চাইলে আমাকে প্রাণ নাশের হুমকী দেন। খারাপ ভাষায় কথাও বলে এবং বিশ্রি অঙ্গভঙ্গি করে।
এ দুটি প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, এ ধরণের কোনো ঘটনা যাতে না ঘটে সে জন্য আমি আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীকে বলবো যাতে তারা বিষয়টি গুরুত্বে সঙ্গে দেখেন। আইন-শঙ্খলা রক্ষাবাহিনীকে বলবো এ ধরণের ঘটনা থেকে হিজরাদের বিরত রাখার জন্য যাতে কার্যকর ব্যবস্থা নেয়া হয়। তিনি বলেন, প্রধানন্ত্রী শেখ হাসিনার সরকার সমাজে যে সব অসহায় মানুষ যারা আছে তাদের সাহয্যের জন্য, পুনরবাসনের জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে। হিজরাদের জন্যও কর্মসুচি নেওয়া হয়েছে। রাস্তায় হিজরারা টাকা দাবি করে এটা আমার জানা নেই। তবে হিজরাও মানুষ তাদের সহযোগীতার জন্য আমাদের সবাইকে হাত বাড়িয়ে দেওয়া উচিত। প্রত্যেক সংসদকে দেখতে হবে তাদের এলাকায় কোনো হিজরা পুনরবাসন কর্মসুচির আওতার বাইরে থাকলে তাদেরকে কর্মসুচির আওতায় নিয়ে আসা।
সংরক্ষিত আসনের আরেক সদস্য ফজিলাতুন্নেছা বাপ্পির প্রশ্নের উত্তরে তোফায়েল আহমেদ বলেন, হিজরাদের মুল ধারায় নিয়ে আসার জন্য সরকারের পরিকল্পনা আছে। সে অনুয়ায়ি পদক্ষেপও নেওয়া হয়েছে। তাদেরকে কর্মসূচির আওতায় নিয়ে আসা হলে আবার অনেকে চলে যায়। তারা যাতে চলে না যায় সে জন্য কাউন্সিলিংয়ের ব্যবন্থা করা উচিত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ